Search any words, questions and so on here.

যারা কানাডা আসতে চান, তাদের জন্য কিছু কথা

যারা কানাডা আসতে চান, তাদের জন্য কিছু কথা

লিখেছেনঃ মুহাম্মদ মেরোন হোসাইন

Md Meron Hossain

Thompson Rivers University - TRU World, Canada

যারা কানাডা আসতে চান অনেকেরই অনেক সময় বিশ্ববিদ্যালয়গুলোর খরচের জন্য কলেজে এপ্লাই করতে চান অথবা করতেও ভয় পান । অনেক সময় করেনই না । অনেককে দেখছি আবার আইএলটিএস এ স্কোর নূন্যতম ৬ থাকার কারনে এপ্লাই করেন না ,বার বার আইএলটিএস দিয়েও ৬.৫ আসে না । আবার ৬.৫ না থাকলে ওয়ার্ক পারমিট দেয় না এটাও একটা জনশ্রুতি আছে । কিন্তু এই তথ্যটা অর্ধসত্য । আশেপাশের দেশ থেকে জনস্রোত এর মত মানুষ আসতেছে আর আমরা মানুষকে বিভিন্ন ভাবে ভয় দেখিয়ে আসতে নিরুৎসাহিত করি মাঝে মাঝে? আসুক না । আসার পর কোন না কোন ভাবে সারভাইভ করেই ফেলবে ।

প্রথমত ভিসা পাওয়ার প্রথম শর্ত ভাল বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে । যদি আবেদন করতে না পারেন নানাবিধ কারনে তবে কানাডার ভাল কলেজগুলেতে আবেদন করতে হবে । অনার্সে পড়া সাবজেক্ট এর সাথে মাস্টার্স এর সাবজেক্ট এর যাতে মিল থাকে সেটা খেয়াল রাখবেন । মিল না থাকলে নতুন সাবজেক্টে এ কেন ক্যারিয়ার আগাবে সেটা ব্যাখ্যা করবেন স্টাডি প্ল্যানে। একটু গুগল করে এই তথ্য গুলো জেনে নিবেন ।

দ্বিতীয়ত আপনার আইএলটিএস স্কোর ৬.৫ থাকলে আলহামদুলিল্লাহ । অন্তত যাতে ৬ থাকে সেটা খেয়াল রাখবেন । আসার পরে আপনি প্লেসমেন্ট টেস্ট দিয়ে ইএসএল এভয়েড করতে পারবেন । না পারলে ইএসএল নিতে হবে।ইএসএলে আসলেও ওয়ার্ক পারমিট পাবেন । সেক্ষেত্রে আসার কিছুদিন পর আবেদন করতে হবে ওয়ার্ক পারমিট এর জন্য। চেষ্টা করবেন দেশ থেকেই যাতে ৬.৫ পেয়ে আসেন ।ইএসএল এর ফাও টাকা দিলে শরীর খুব জ্বলবে ।

তৃতীয়ত আপনার যিনি স্পন্সর হবেন তার প্রতিটা পেপার “টু দা পয়েন্ট হতে হবে “ - ব্যাংকে ৩০-৫০ লাখ টাকা,৬ মাস অন্তত রাখতে হবে,সোর্স অফ ইনকাম,ট্যাক্স পেপার , প্রোপার্টি ইভাউলিশন , সহ যা যা লাগে সব সুন্দর ভাবে দিবেন কোন মিথ্যার আশ্রয় না নিয়ে । পরিচিত কোন আইনজিবীর সাথে কথা বলবেন। তিনি স্পন্সরের সব পেপার সুন্দর করে রেডী করে দিবে।

স্টাডি প্ল্যানটা খুব সুন্দর ভাবে লিখবেন। কেন কানাডা আসবেন,কেন কানাডার ডিগ্রী দরকার , কেন বাংলাদেশে ফেরত যাবেন 😬

আর হা এখানে এসে আপনি নিজের থাকা খাওয়া নিজে উঠাতে পারবেন পার্ট টাইম জব করে । সামারে চার মাস খুব খুব পরিশ্রম করলে একটা টিউশন ফি দিলেও দিতে পারবেন । অনেকেই আছে দিচ্ছে । অর্ধেকের বেশী টাকা দেশ থেকেই আনা লাগবে । না লাগলে আপনার কপাল ভাল ।আসার আগে সুন্দর করে গাড়ী চালানো শিখে লাইসেন্সটা নিয়ে আসবেন ।

অনেকেই এমবিএ/মাস্টার্সে আসতে চাইলেও সাহস করেন না খরচ আর রিকোয়ারমেন্টস এর জন্য । সেক্ষেত্রে আপনাদের জন্য ভাল অপশন হচ্ছে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা । দুই বছররের কোর্স, খরচ কম,তিন বছরের ওয়ার্ক পারমিট । অনেক বিশ্ববিদ্যালয় আছে যেগুলো থেকে পোস্ট গ্র্যাজুয়েট করা যায় , সুনাম ও আছে ,ভিসাও হচ্ছে । গুগল করে জেনে নিবেন ।

ভাই কোন বিশ্ববিদ্যালয় ভাল/কলেজ ভাল, কোনটার ফি কত, জব পাওয়া যায় নাকি , বাসা ভাড়া কত , ব্যাংক স্টেটমেন্ট কত দেখাইছেন, অফার লেটার কিভাবে নিব ,আইএলটিএস কোথা থেকে করবো এসব সোজা জিনিস নিজেরা বের করুন ।গ্রুপ ঘাটুন । পেয়ে যাবেন । আমি প্রতিটা তথ্য বিভিন্ন গ্রুপ থেকে নিয়ে নিজে এপ্লাই করে ভিসা পাইছি ।দালাল থেকে দূরে থাকুন । লাগলে আমাদের গ্রুপ মেম্বারদের দুই-চার হাজার টাকা বিকাশ করুন তাও দালালদের টাকা দিয়েন না ।😋😋

যাদের পরিবার আর্থিক ভাবে দূর্বল ,একটার বেশী সেমিস্টার ফি দিতে পারবে না তারা টাকা দিয়ে আসার থেকে মেধা দিয়ে কিভাবে আসা যায় সে প্রক্রিয়ায় আসুন । কানাডা এসেই টাকা কামিয়ে পড়শুনা করে ফেলব এটা অলীক কল্পনা । না হলে এখানে এসে নিজেও বিপদে পড়বেন , পরিবারকেও বিপদে ফেলবেন।

আর হা, কানাডা আসলে গাঁজা খাওয়া থেকে দূরে থাকবেন।

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags