Search any words, questions and so on here.

IELTS-এর matching headings এবং true/false/not given নিয়ে দুটো কথা পার্টঃ১

IELTS-এর matching headings এবং true/false/not given নিয়ে দুটো কথা পার্টঃ১

দুই মাস আগে আমার IELTS অভিজ্ঞতা (ব্যান্ড স্কোর 7.5 / লিসেনিং: 8.0, রিডিং: 8.5, রাইটিং: 7.0, স্পিকিং: 7.0) শেয়ার করে পোস্ট দেওয়ার পর অনেকেই জিজ্ঞেস করেছেন, আমি কীভাবে প্রস্তুতি নিয়েছি, কোন কোন ম্যাটেরিয়াল ব্যবহার করেছি ইত্যাদি। আজকে তাই রিডিং সেকশন নিয়ে কিছু লিখবো।
...
IELTS এবং GRE - দুটো পরীক্ষাতেই আপনি যত কৌশল খাটিয়ে উত্তর বের করতে পারবেন, তত ভালো স্কোর তুলতে পারবেন। কৌশল মানে অবশ্যই দ্রুত উত্তর বের করার কৌশল। তবে যদি মনে করেন, অল্প খেটে বেশি লাভ করবেন, তাহলে ভুল ভাবছেন। কৌশলগুলো খাটিয়ে দ্রুত উত্তর বের করার জন্য আপনাকে প্রথমে এসব ট্যাক্টিকের সাথে অভ্যস্ত হতে হবে, যেটা অনেক পরিশ্রমের ব্যাপার। কিন্তু আপনি জানেন 'পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি', আর আপনার সৌভাগ্য আপনাকেই তৈরি করতে হবে। এটা হঠাৎ করে ঘটে যাবে না।
.
আরেকটা ব্যাপার মনে রাখতে হবে। প্র্যাকটিস করতে করতে মানুষের ভেতরে Intuition তৈরি হয়, যার ফলে কোন প্রশ্নের উত্তর কোনটা হতে পারে, সে বিষয়ে সঠিকভাবে অনুমান করার ক্ষমতা চলে আসে। এটা হয় প্রশ্নের সাথে নিজের অভ্যস্ততার জন্য। কোন ধরনের প্রশ্নের উত্তর কেমন হতে পারে, সেই ধারণাটা হয়তো প্র্যাকটিস করতে করতে মানুষের মনের ভেতর অবচেতনভাবেই গাঁথা হয়ে যায়। ফলে যত বেশি অনুশীলন করবেন, তত বেশি Intuition তৈরি হবে।
কৌশলগুলোর ব্যাপারে একটু পরে আসছি, আগে বলে নিই কোন কোন ম্যাটেরিয়াল আমার জন্য উপকারী ছিল।
.
আমি প্রথমে ক্যাম্ব্রিজ IELTS গাইড ৬-১২ সমাধান করতে বসেছিলাম। কিন্তু হাজব্যান্ড বললেন, ব্রিটিশ কাউন্সিল প্রকাশিত IELTS Practice Tests Plus 1, 2, 3 থেকে প্র্যাকটিস করতে, কারণ এই বইগুলির প্রত্যেকটা সেকশনের এক্সারসাইজই ক্যাম্ব্রিজ IELTS গাইড থেকে কঠিন। আমি তাই প্রথমে ক্যাম্ব্রিজ IELTS গাইডের ১১, ১২ সমাধান করে পরীক্ষার খুঁটিনাটি দিকের সাথে অভ্যস্ত হলাম, এরপর IELTS Practice Tests Plus-এর 1, 2, 3 - এই তিনটা বই থেকে মক টেস্ট সমাধান করলাম। এখন কথা হল, আপনার ইংরেজির দখল কেমন, এবং আপনাকে কীভাবে প্রস্তুতি শুরু করতে হবে সেটা আপনিই সবচেয়ে ভালো বুঝবেন।
.
> যদি ইংরেজিতে বেশি দুর্বল হয়ে থাকেন, তাহলে ক্যাম্ব্রিজ IELTS গাইড ১-১২ পর্যায়ক্রমে সমাধান করতে থাকুন। এতে সহজ থেকে কঠিনের দিকে যাবেন বলে ধীরে ধীরে পরীক্ষার বিভিন্ন খুঁটিনাটি দিকের সাথে (কী ধরনের প্রশ্ন আসে, কয়টা প্রশ্ন আসে বিভিন্ন পার্ট থেকে, একটা টেস্টে মোট কয় প্রকারের প্রশ্ন আসতে পারে, কতো সময়ের মধ্যে আপনাকে একেকটা সেকশন শেষ করতে হবে ইত্যাদি) অভ্যস্ত হতে পারবেন।

> যদি ইংরেজিতে মোটামুটি সবল হয়ে থাকেন, তাহলে ক্যাম্ব্রিজ IELTS গাইড ৬-১২ করে এরপর IELTS Practice Tests Plus 1, 2, 3 করতে পারেন।

> যদি ইংরেজিতে খুব ভালো হয়ে থাকেন, তবে চোখ বন্ধ করে শুধু IELTS Practice Tests Plus 1, 2, 3 বই তিনটি সমাধান করে পরীক্ষার হলে চলে যেতে পারেন।
.
-------------Reading Section----------
.
আমি আর্টিকেল পড়ায় অভ্যস্ত বলে IELTS-এর রিডিং নিয়ে খুব একটা ভয় ছিল না। আমার ক্ষেত্রে যে কৌশল কাজে লেগেছে, সেটা হল,

 আমি প্রথমে প্রশ্নগুলো মনোযোগ দিয়ে পড়তাম। তবে কাজটা করতাম খুবই দ্রুত, যেন প্যাসেজ পড়ার জন্য প্রয়োজনীয় সময় হাতে থাকে। এটা করার কারণ হল, প্যাসেজ পড়তে গিয়ে কোনো একটা নির্দিষ্ট লাইন পড়লে মনে পড়তো, এই বিষয়ে আমি প্রশ্ন দেখেছি। কিন্তু সবার জন্য এই কৌশল উপকারী নাও হতে পারে। অনেককেই বলতে শুনেছি, এ কৌশল অনুসরণ করতে গেলে তাদের সময় নষ্ট হয়। প্রথমবার প্রশ্ন পড়তে গিয়ে সময় নষ্ট, আবার প্যাসেজের কোনো লাইন পড়ে প্রশ্নের কথা চিন্তায় এলে সেটা মিলিয়ে দেখার জন্য প্রশ্নে আবার ঢুঁ মারার ফলে দ্বিতীয় দফায় সময় নষ্ট। তাই আপনিই বুঝে নিন, আপনি কীভাবে এগোবেন।
.
 আরেকটা কৌশল হল, পুরো প্যাসেজ প্রথমে স্কিমিং করে তারপর প্রশ্নে ঢুঁ মারা। মনোযোগ দিয়ে স্কিমিং করা রপ্ত করতে পারলে এই কৌশল অনেক উপকারী হবে। এতে সময়ও বাঁচবে। আপনি যদি মাথায় গেঁথে ফেলতে পারেন কোন প্যারায় কোন বিষয়ে কথা বলা হয়েছে, তাহলে প্রশ্ন সমাধান করতে গিয়ে ঠিক ঠিক ঐ প্যারায় ফিরে আসতে পারবেন। তবে এটা একদিনে হবে না। প্রচুর প্র্যাকটিস করে তারপর এই দক্ষতা অর্জন করতে হবে। আপনার যদি ইংরেজি আর্টিকেল পড়ার অভ্যাস থাকে, তাহলে উপকার পাবেন।
.
 স্কিমিং কী? স্কিমিং হল দ্রুত চোখ বুলানো। কিন্তু দ্রুত চোখ বুলালে কি মনোযোগ দিয়ে আর্টিকেল পড়া যায়? হ্যাঁ, এখানেই আসবে আপনার প্র্যাকটিসের কেরামতি। দ্রুত, কিন্তু ইফেক্টিভ উপায়ে স্কিমিং করার দক্ষতা আপনাকে নিজ গুণে আয়ত্ব করে নিতে হবে। আমি কৌশল বলতে পারবো, কিন্তু সে কৌশলে নিজেকে অভ্যস্ত করার ব্যাপারটা আপনাকেই করতে হবে।
.
 প্রথম প্যাসেজের জন্য আমি নিজেকে ১৫ মিনিটের মধ্যে বেঁধে ফেলার চেষ্টা করেছি। কারণ প্রথম প্যাসেজটা করার সময় মাথা তুলনামূলকভাবে ঠাণ্ডা থাকে। এরপর দ্বিতীয়টা করার সময় নার্ভাসনেস বাড়তে থাকে, কারণ আপনি তখন বারবার সময়ের হিসেব কষছেন। তৃতীয় প্যাসেজে গিয়ে মানুষ সবচেয়ে বেশি নার্ভাস ফিল করে। ফলে মনোযোগ দিয়ে প্যাসেজও পড়া হয় না, উত্তরও খুঁজে বের করা যায় না। এজন্য নিজেকে accustomed করে ফেলুন যতটা সম্ভব কম সময়ের মধ্যে (ভালো হয় ১৫ মিনিটের মধ্যে করলে) রিডিং প্যাসেজ ১ শেষ করার জন্য। এর ফলে আপনি বাড়তি ৫ মিনিট পাচ্ছেন, যেটা পরের দুটো প্যাসেজে ভাগ করে নিতে পারবেন। এখন হয়তো আড়াই মিনিটকে কিছুই মনে হচ্ছে না, কিন্তু পরীক্ষার সময় দেখবেন, আড়াই সেকেন্ডের জন্য উত্তর লেখা মিস হয়ে যায়… হাহা!
.
 এবার আমি রিডিং সেকশনের দুই ধরনের প্রশ্ন নিয়ে কিছু কথা বলবো। এই সেকশনে বিভিন্ন ধরনের প্রশ্ন আসতে পারে, যেমন –

 diagram label completion,
 matching features
 matching headings
 matching information
 multiple choice questions
 table completion
 true/false/not givenএর মধ্যে matching headings এবং true/false/not given নিয়ে মানুষকে সবচেয়ে বেশি হাবুডুবু খেতে দেখি। চলুন দেখি কীভাবে সাঁতরে পার হওয়া যায় এদের বৈতরণী!
.
পড়ার জন্য ধন্যবাদ।

পার্টঃ ২ পড়ার জন্য এখানে ক্লিক করুন! 

লেখক পরিচিতিঃ 

নির্ঝর রুথ

Studies Medical Nutrition Therapy at Saint Louis University Started 

Writer at বিজ্ঞানযাত্রা,  মিথলজি and  ইতিহাস কথা বলে

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags