Search any words, questions and so on here.

মোঃ/MD না মোহাম্মদ/MOHAMMAD? পাসপোর্ট এ কোনটি ব্যাবহার করবেন?

মোঃ/MD না মোহাম্মদ/MOHAMMAD? পাসপোর্ট এ কোনটি ব্যাবহার করবেন?

যাদের সকল ডকুমেন্ট এ মোহাম্মদ/MOHAMMAD এর পরিবর্তে মোঃ/MD ব্যাবহার করেছেন তারা সবাই পাসপোর্ট করতে যেয়ে একটা কমন সমস্যাতে পরেন যে পাসপোর্টে কোন নামটি ব্যাবহার করবেন। এখানে কনফিউশনটা আসার কারন হল পাসপোর্ট ফর্ম এ উল্লিখিত একটি নির্দেশিকা। ফর্ম এ উল্লেখ করা আছে যে  মোঃ/MD এর পরিবর্তে মোহাম্মদ/MOHAMMAD লেখা বাঞ্ছনীয়।  

সবাই এখানে বুজতে যে ভুলটা করে তা হল মোঃ/MD এর পরিবর্তে মোহাম্মদ/MOHAMMAD লিখাটাকে বাধ্যতামুলক মনে করে। কিন্তু ভাল করে নির্দেশিকাটি খেয়াল করলে বুঝতে পারবেন এখানে মোহাম্মদ/MOHAMMAD বাধ্যতামুলক ভাবে ব্যাবহার করতে বলা হয়নি। বাঞ্ছনীয় মানে বাধ্যতামুলক নয়, এর অর্থ হল মোঃ/MD এর পরিবর্তে মোহাম্মদ/MOHAMMAD লিখলে ভাল এবং এর মানে এও নয়যে মোঃ/MD ব্যবহার করা যাবেনা। আপনি নিশ্চিন্ত মনে মোহাম্মদ/MOHAMMAD এর পরিবর্তে মোঃ/MD ব্যাবহার করতে পারেন যদি আপনি আপনার পুর্ববর্তি সকল ডকুমেন্ট(এনআইডি,সার্টিফিকেট ইত্যাদি) এ মোঃ/MD ব্যাবহার করে থাকেন।

মনে রাখবেন নামের বানান  ভবিষ্যতের যে কোন কাজের জন্য খুবই গুরুত্বপুর্ন। পাসপোর্ট এ ভুল থাকলে বিভিন্ন যায়গায় এটি প্রতিবন্ধকতা তৈরি করবে। বিশেষ করে জিআরই এবং টোফেল এ রেজিষ্ট্রেশন করার সময়।

আশা করি এখন থেকে আর কারও এই বিষয়ে কোন কনফিউশান তৈরি হবেনা।