Search any words, questions and so on here.

ব্যাকবেঞ্চার থেকে University of Louisiana at Lafayette হয়ে Texas A & M University, USA

ব্যাকবেঞ্চার থেকে  University of Louisiana at Lafayette হয়ে  Texas A & M University, USA

লিখেছেনঃ সাকিব মাহমুদ 

Sakib Mahmud

PhD, Oceanography at Texas A & M University, USA

Graduate Research Assistant

University of Louisiana at Lafayette

Email: phy.sakib05@gmail.com

-------------------------------------------------------------------------------------------------- 

Hold on Back Benchers may be just few more steps!!!!!

অনেকদিন ধরেই লিখব বলে ভাবছিলাম কিন্তু সময়ের আর লিখার অভ্যাসের অভাবে দেরি হয়ে গেল। কিভাবে লিখব বুঝতে পারতেছিলাম না। তাই কয়েকজন ভাইয়ের লেখা পড়ে নিলাম এই গ্রুপের ডকুমেন্ট সেকশন থেকে, তাই কোন কোন ভাইয়ের কিছু লেখার সাথে কোথাও কোথাও ভাষা মিলেও যেতে পারে। এই লেখাটা মূলত যারা back bencher আর low CGPA নিয়ে ঝামেলায় আছেন তাদের জন্য। Class topper দের সাথে আমার আবার খুব একটা ভাল যায়না আরকি :P:P:P

যাই হোক ২০০৫-০৬ শিক্ষাবর্ষে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তি হই। যদিও রাসায়ন পেয়েছিলাম কিন্তু আইনস্টাইন সপ্নে বিভোর হয়েই পদার্থবিজ্ঞানে ভর্তি হয়েগেলাম। লেখাপড়ার পাশাপাশি মিউজিক, স্পোর্টস, ভলেন্টিয়ার ওয়ার্ক নিয়া অনেক ব্যাস্ত ছিলাম ফলে আমার আইনস্টাইন হওয়ার সপ্ন ভাঙ্গতে বেশিদিন লাগেনাই। আবার আমার কাজ কারবার অনেক শিক্ষকদের পছন্দ হয় নাই। সুতরাং যা হওয়ার তাই “তুমাকে দিয়ে কিচ্ছু হবে না” শুনতে শুনতে চতুর্থ বর্ষে। ততদিনে রেজাল্টের চোদ্দটা আর আমার বারোটা বেজেগেছে। কোনরকমে স্নাতক পাশ করলাম 3.12 CGPA নিয়ে ।খারাপ রেজাল্টের কারনে মাস্টার্সে থিসিস পেলাম না। থিসিস নেয়ার জন্য অনেক চেষ্টা করলাম, ফলাফল শিক্ষক মণ্ডলীর সাথে সম্পর্ক আরও খারাপ + মাস্টার্সের রেজাল্টে আণ্ডা GPA 3.04, Department last :P :P :P. থিসিস না পাইলেও আমার এক শিক্ষক প্রফেসর মোহাম্মদ হাবিবুল আহসান স্যার রাজি হলেন তার সাথে রিসার্চের কাজে নেয়ার। তার সাথে কাজ করে শেষ পর্যন্ত ১টা ইন্টারন্যাশনাল (আমার অ্যাডমিশন হওয়ার পর), ১টা ন্যাশনাল আর ৪টা কনফারেন্স পেপার করতে পারি।

যেহেতু রেজাল্টে আমি আণ্ডা আবার ফিজিক্স পড়তে চাই তাই মাস্টার্স শুরুর আগে থেকেই কোন একটা রাস্তা খুজতে ছিলাম। ভার্সিটির অনেক সিনিয়র যারা বিদেশে উচ্চশিক্ষা নিচ্ছে তাদের সাথে যোগাযোগ করা শুরু করলাম সাজেশনের জন্য। এর মধ্যে কয়েক জনের রিপ্লায় উল্লেখ না করলেই নয়।

১) If u have any question regarding admission in NA (north america), u can ask me. Before that, I have to tell U that as far as I know, U can come with admission on here only and only if you have more than 3.5 to 3.7 CGPA. ielts is a must for canada, toefl/ielts with gre is a must for usa. Thanks (I got frustrated after reading reply and never asked any help from him).

২) সাকিব আমি জানি তুই অনেক চেষ্টা করতেছিস। কিন্তু তোর যে প্রোফাইল তাতে কোনভাবেই হবে না। তারচেয়ে সরকারী চাকরীর চেষ্টা কর, এইটা হইলেও হইতে পারে।

৩) Usually one need around 3.75 to get an graduate admission in NA with ielts at least 6.5 in physics ... If u don’t have, I suggest u to be seated with GRE first.... that would help u to overcome the deficiency... (এইবার একটু সাহস পাইলাম)।

মাস্টার্স শেষে খিচ্চা পড়া শুরু করলাম GRE আর HSA এর পোস্ট ও ডকুমেন্ট সেকশন খুঁজাখুঁজি শুরু করলাম যদি কোন উপায় হয় আশায়।কিন্তু ভাই বাঙালি কপাল পাশ করছ চাকরি করবানা কেমনে হয়। চিন্তাভাবনা কইরা একটা কলেজে চাকরি নিলাম যাতে কাজের চাপ কম থাকে, পড়ার সময় বেশি পাই। একই সময় আম্মার ক্যান্সার ধরা পড়ল, তাই বেশিভাগ সময় আম্মাকে নিয়েই থাকতে হত। সবকিছু বাদে যতটুকু সময় পাই ততটুকু সময়ই পড়ি। HSA এর কয়েকজন বড় ভাইয়ের লেখা পড়লাম যাদের CGPA খারাপ ছিল কিন্তু তারা এখন ফান্ডিং সহ উচ্চশিক্ষা নিচ্ছে। এই লেখাগুলো এখন পর্যন্ত আমাকে খুব উৎসাহ দেয়। যদিও ভালো রেজাল্ট ও প্রফাইলের লেখা বেশি থাকত এবং এইগুলা পড়লে হতাশা বাড়ত :-/ :-/ :-/ । দেখতে দেখতে আইসা পড়ল পরীক্ষা। গণিত ভালো পারি বইলা কম করছিলাম, ফলাফল Quantitative এ ডাব্বা। লজ্জায় আসল রেজাল্ট কাউকেই বলিনাই। সাথেসাথেই ২ মাস সময় নিয়া আবার রেজিস্ট্রেশন করলাম। সারাদিন-সারারাত পড়লাম রেজাল্ট এইবার মিনিমাম 300 পার করতে হবেই। দিলাম পরীক্ষা এইবার পাইসি আরও বড় ডাব্বা। (প্লিজ কেউ স্কোর জিগাইবেন্না)। বুঝলাম আমি আসলেই মাকাল ফল। ২০১৪ এর ফাল মিস। হতাশ কিন্তু কিচ্ছু করার ছিলোনা। যতটুকু সময় পাই পড়ার তাতে ভালো স্কোর করা সম্ভব না। কোন রকমে প্রতিদিন ১ ঘান্টা ২ ঘণ্টা কইরা পড়া চালাইতে থাকলাম। রেজিস্ট্রেশন করে ফেললাম অগাস্ট এ GRE আর সেপ্টেম্বরে TOEFL দিব। দেখতে দেখতে অগাস্ট মাস, পড়া হয়নাই কিছুই। আগেরবারের পরীক্ষাগুলাতে আরও বেশি পড়ছিলাম। পরীক্ষার আগের ১ মাসে শুধু ৬ টা ডেমো টেস্ট দেয়া ছাড়া আর কিছুই করার সময় পাই নাই। আবার ডাব্বা মারব শিউর হইয়াই পরীক্ষার হলে গেলাম। এরবার 308 :D । দিলাম TOEFL পাইলাম 82 :-/ । মাফ কর ভাই আরপারিনা। যা আছে কপালে আল্লাহর নামে এই লইয়াই অ্যাপলই করুম।

শুরু করলাম ইমেইল করা, ভার্সিটি খোঁজার কাজটা এক্সাম এর আগেই অনেকটা করে রেখে ছিলাম। প্রায় ২০০ উপরে ইউনিভার্সিটিতে ইমেইল করলাম। আমর হিসাবে এইটাই সবচেয়ে কঠিন কাজ ছিল। সব ভার্সিটির requirement চেক করা আর সেই অনুযায়ী প্রফেসর ও Graduate Coordinator কে অনেক ঝামেলার ব্যাপার। যা রিপ্লাই পেলাম পড়লাম এবং তার থেকে ৫ টা ইউনিতে অ্যাপ্লাই করলাম। এরকম অনেক রিপ্লাই ছিল যে পড়ে মনে হইছে আমারে অ্যাডমিশ দিয়াই দিছে, পরে কথা বলে বুঝাগেছে ফান্ড নাই অথবা প্রফেসর আরও ভালো কোন স্টুডেন্ট পাইয়া গেছে ইত্যাদি। যাই হোক আল্লাহর রহমতে প্রথম যে অ্যাডমিশন রেজাল্ট পাইলাম তাতেই MS Full funding পাইয়া গেলাম। তাই বাকিগুলারে মার গুল্লি।

Low CGPA holder ভাই ও বোনেরাঃ খিচ খাইয়া পইড়া থাকেন। আমারে বহুত ঘরের ও বাইরের লোকে সামনে কইছে চেষ্টা কর হইব, আবার পিছনে গালি দিছে “সা.. ভাবলয়, ওর মত ছাত্র আমেরিকা পড়তে যাইব” আবার এই লোকগুলাই অ্যাডমিশন হওয়ার পর সবার আগে ফোন দিয়া কইছে “Proud of you”. যেই টিচাররা কইছে তমারে দিয়া কিচ্ছু হবেনা, তারাই আবার বলছে,”এইটাইতো আমাদের অর্জন”।কি করবেন আমরা এমনই, আজকেই খোঁচা আর অপমানগুলা কালকে আপনি সাকসেসফুল হওয়ার সাথে সাথেই তেলে বদলাইয়া যাবে। এইসব পাত্তা দেওয়ার দরকার নাই। এইসব লোকের জ্বালায় আমি একসময় ঘর থেইকা বাইর হওয়া ছাইরা দিছিলাম। তাই দরকার হইলে কানে তুলা দিয়া নিজের কাজ চালাইয়া যান। করো কথারে পাত্তাদিয়া আপনি থাইমা গেলে আপনার লস। নিজের চেষ্টা চালাইয়াযান আর আল্লাহর কাছে দোয়া করেন। ইনশাল্লাহ হবেই।

কিছু মানুষ সব সময়ই আমারে সাহস দিয়া গেছে। I really appreciate their help from deep of my heart. Their support is the key of my success. And I am really thankful to HSA and all members of HSA for their helpful suggestion.

নিম্নমানের ভাষা নির্বাচনের জন্য দুঃখিত।

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

Related Posts


Recent Posts


Categories


Tags