Search any words, questions and so on here.

শুন্য থেকে জিআরই (GRE) প্রস্তুতি ০৩

শুন্য থেকে জিআরই (GRE) প্রস্তুতি ০৩

জিআরই (GRE) পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ সেকশন হচ্ছে verbal সেকশন. মূলত এই সেকশন নিয়ে প্রায় সবাই অনেক চিন্তায় থাকেন. verbal সেক্শনে ভালো করার মূলমন্ত্র হচ্ছে নিজের ভোকাবুলারি কিংবা শব্দভাণ্ডার মজবুত করা কারণ জিআরইতে সাধারণত বেশ কিছু শব্দ ব্যবহার করা হয় যা আমরা সাধারণত ব্যবহার করি না আমাদের দৈন্দন্দিন জীবনে. 
ভোকাবুলারি শেখার জন্য আমাদের চারপাশে অনেক রকম মতামত প্রচলিত আছে. বহুল প্রচলিত মতামতগুলোর মধ্যে ফ্ল্যাশ কার্ড, সফটওয়্যার কিংবা আপস, এসোসিয়েশন, ইন কনটেক্সট ইত্যাদি পদ্ধতির কথা অধিকাংশই বলে থাকেন. 
পুরো ইংরেজি ভাষায় শব্দ রয়েছে ১ লক্ষ থেকে ২ লক্ষের মধ্যে. অক্সফোর্ড অভিধানের ২০১৫ সালের ভার্শনে বর্তমানে ইংরেজিতে প্রচলিত শব্দের সংখ্যা উল্লেখ ছিল ১৭১,৪৭৬. 
 

আবার জিআরই'র জন্য বাজারে প্রচলিত বইগুলোতে শব্দের সংখ্যা গড়ে ১০০০ থেকে ৪০০০ এর মধ্যে. পাশাপাশি এই শব্দগুলোর প্রতিশব্দও রয়েছে. 
আমাদের দেশে জিআরই'র শব্দগুলো শেখার জন্য সচরাচর যা করা হয় তা হলো একটি বই কিনে গৎবাঁধা ভাবে মুখস্ত কিংবা মনে রাখার চেষ্টা. আসলে মুখস্ত কিংবা মনে রাখার মধ্যে তেমন একটা তফাৎ নেই. 
আর মুখস্ত করে শব্দ শেখার বিষয়টি মোটেও একটি সুষম পদ্ধতি নয়. তাহলে জিআরই ভোকাবুলারি শেখার জন্য দরকার একটি কম্প্রিহেনসিভ পদ্ধতি. এই কম্প্রিহেনসিভ পদ্ধতির আবার কিছু স্টেপ রয়েছে.

 
১. প্রথমেই জিআরই'র ভোকাবুলারি কিংবা শব্দ শেখার জন্য একটি ভালো বইয়ের দরকার. আমাদের দেশে এমনকি দেশের বাইরে এই রকম বইয়ের স্বল্পতা আজও বিদ্যমান. তারপরও জিআরই'র ভোকাবুলারির জন্য এই দুইটি বইয়ের যে কোনো একটি দেখতে পারেন -
<> GRE Vocab Capacity: 2017 Edition - Over 1300 Powerful Memory Tricks and Mnemonics 
<> Touhidur Rahman's Special Magoosh 1400+
বইগুলোর যে কোনো একটি কেনার পর আপনার কাজ হবে প্রতিদিন পড়া. এই ক্ষেত্রে একদম ভোরবেলা উঠে প্রতিদিন বইটির ৫ পৃষ্ঠা করে পড়বেন. আবার একই ৫ পৃষ্ঠা রাতের বেলা আরো এক বার পড়বেন. এই রকম করে প্রতিদিন পড়তে হবে. 
আমাদের ব্রেইনের একটি মেমরি হচ্ছে মাসল মেমরি. এই রকম করে পড়লে আপনার মাসল মেমরি কিছুটা হলেও ভালো একটা পর্যায়ে আসবে. 
 

২. তারপর আমাদের আরো একটি পদ্ধতিতে কাজ করতে হবে. এই পদ্ধতি আমাদের কাছে অনেক আগে থেকেই পরিচিত কিন্তু আমরা জিআরই'র ক্ষেত্রে তেমন একটা ব্যবহার করি না. এই পদ্ধতিকে আমি বলবো 'সেন্সিং' .
এই পদ্ধতিতে আপনি প্রতিদিনই কিছু না কিছু অনুশীলন করবেন. আমাদের দেশে যানজটে অনেক সময় নষ্ট হয়. এই সময়টুকুতেও আপনি চাইলে অনেক কিছু পড়তে পারেন. 
ঢাবিতে পড়াকালীন আমি অনেক বেশি সেলফ-স্টাডি করতাম আর এই সেলফ-স্টাডি করতাম যানজটে বসে.
সেন্সিং পদ্ধতিতে আপনাকে প্রথমেই অনুশীলনের বই কিনতে হবে. অনেক রকমের বই রয়েছে বাজারে. প্রথম পর্বে আমি বেশকিছু প্রাথমিক বইয়ের কথাও বলেছিলাম. ওই বইগুলো হচ্ছে আপনার প্রধান বই. 
কিন্তু ওই বইগুলোর পাশাপাশি আরো ২-৩ সহায়ক বইও লাগবে আপনাদের. 
জিআরই'র verbal অংশের জন্য এই বইগুলো দেখতে হবে-
< > ETS Official GRE Verbal Guide 
< > Manhattan 5LB Guide 
< > Verbal Workout for the GRE 
 

সেন্সিং পদ্ধতি আপনাকে ব্যবহার করতে হবে Text Completion এবং Sentence Equivalence প্রশ্নগুলোতে. 
আর যে যাই বলুক না কেন সেন্সিং পদ্ধতিতে ভালো করার জন্য আপনাকে অবশ্যই ভালো গ্রামার জানতে হবে. জিআরই কিংবা জিম্যাট এর সমস্যায় যে ইংরেজি বাক্যগুলো থাকে তার আকার সাধারণত বড় হয়. আর এই বড় বাক্য আমরা অনেকেই বুঝতে পারি না ফলে ভুল উত্তর করার প্রবণতা বেশি থাকে.
যে কোনো বড় বাক্য বুঝার একটি জনপ্রিয় পদ্ধতি হচ্ছে বাক্যটিকে ভেঙ্গে ভেঙে বুঝার চেষ্টা করা. আর এই ক্ষেত্রে গ্রামারের জ্ঞান আপনাকে সাহায্য করবে. তা ছাড়া যে কোনো ভাষা বোঝার জন্য দরকার গ্রামার বোঝা. 
সেন্সিং পদ্ধতির মূলকথা হলো আপনি Text Completion (TC) কিংবা Sentence Equivalence (EC) এর প্রশ্নগুলো প্রথমেই ভালো করে পড়ে নিবেন এবং বাক্যটির অর্থ বুঝার চেষ্টা করবেন. 
 

তারপর চয়েস থেকে একে একে শব্দগুলো নিয়ে বাক্যটির অর্থের সাথে মেলানোর চেষ্টা করবেন. যে চয়েসটি সবচেয়ে বেশি মিলবে তাই হচ্ছে সাধারণত উত্তর. 
তবে সেন্সিং পদ্ধতির প্রথমেই আপনার সফলতা আসবে না. এই জন্য লাগবে অনেক অনুশীলন. আর অনুশীলনগুলো করতে হবে প্রতিদিন. কোনো দিন আধা ঘন্টা ফ্রি সময় পেলেই চেষ্টা করবে ৩-৪ প্রশ্নের সমাধান করতে এমন করে. বেশি বেশি অনুশীলন করার ২ থেকে ৩ মাস পর দেখবেন প্রায় অনেকগুলো verbal সেক্শনের প্রশ্ন আপনি অনেক তাড়াতাড়ি এবং সহজে শেষ করে ফেলছেন. 
সেন্সিং পদ্ধতির সাফল্য এই ক্ষেত্রেই. 
 

জিআরই'র verbal সেক্শনে তিনটি অংশের মধ্যে Text Completion এবং Sentence Equivalence এর প্রস্তুতি আপনার এই রকম একটি কম্প্রিহেনসিভ পদ্ধতিতে ভালো করে হয়ে যাবে. 
তারপর পরবর্তী চ্যালেঞ্জ হচ্ছে রিডিং কম্প্রিহেনশন যা নিয়ে আগামীতে আলোচনা হবে.

 

প্রথম পর্বের লিঙ্ক

দ্বিতীয় পর্বের লিঙ্ক

চতুর্থ পর্বের লিঙ্ক


সবার সাফল্য কামনা করছি. 
ভালো থাকুন, নিরাপদে থাকুন. 
আর অন্যায়কে সর্বদা না বলুন. একে অন্যের সাহায্য করুন. 
 

নূর-আল-আহাদ
বিবিএ (ইউনিভার্সিটি অফ ঢাকা) ১৪ তম ব্যাচ 
এমবিএ (ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া) 
ফিনান্সিয়াল ইঞ্জিনিয়ারিং গবেষক (জাপান)
(Acquiring knowledge does not have a full-stop, rather it always has comma - Ahad)

 
" The faith of the bird is not in the branch; but in its wings". 

Related Posts


Recent Posts


Categories


Tags