Search any words, questions and so on here.

জি আর ই প্রস্তুতি যারা নিচ্ছেন বা নিবেন তাদের জন্য : জি আর ই ম্যাটেরিয়াল বাছাই বিড়ম্বনা

জি আর ই প্রস্তুতি যারা নিচ্ছেন বা নিবেন তাদের জন্য : জি আর ই ম্যাটেরিয়াল বাছাই বিড়ম্বনা

আমি একটা ব্যাপার বরাবরই খেয়াল করে আসতেছি যে আমরা অনেকেই জিআরই ম্যাটেরিয়াল বাছাই নিয়ে খুবই কনফিউসনে ভুগি ।বিভিন্ন গ্রুপে যে যা বলে সেটাকেই ভাত মাছ হিসেবে গিলতে থাকি ।কেউ বলে ম্যানহাটন 1-6 লাগে না আবার কেউ কেউ ইদানীংকালে বলতেছে 5lb লাগে না ! তাহলে আপনি পড়বেন কি ? বাজারে যত জিআরই বই আছে সবচেয়ে স্ট্যান্ডার্ড সোর্স হলো ইটিএস এরপর ম্যানহাটন সিরিজ ( এটা সর্বজন স্বীকৃত)। তবে জিম্যাট এর ম্যাথ ও রিডিং কম্প্রিহেনশন খুব ভালো জন্য জিআরই এর জন্য ।আর অনলাইন সোর্স হিসেবে ম্যাগুস ভালো সবচেয়ে ।তবে ম্যাগুস সবাইকে খুব বেশি সাহায্য করে না ।তবে ম্যাগুস এর ভিডিও লেসন এবং ম্যাথ পার্ট ভালো ।ম্যাগুস এর ব্যাখ্যা বোঝার জন্যও একটা নূন্যতম ব্যাসিক লাগে যা সবার থাকে না ।আমি নিজেও ম্যাগুস প্র্যাকটিস করিনি এবং পরিচিত অনেকেই ম্যাগুস প্র্যাকটিস না করেও ভালো স্কোর করেছে ।তবে অনেকেরই ব্যাসিক ক্লিয়ার হয় ভিডিও লেসন দেখে কিন্তু সবার ক্ষেত্রে প্রযোজ্য নয় ।তবে যারা কোয়ান্টে খুব বেশি স্কোর করতে চান তারা ম্যাগুসের হার্ড ম্যাথগুলো করতে পারেন ।

দিন শেষে একটা কথাই সত্যি আমার ব্যাসিক ভালো সব ভালো
আর ব্যাসিক মজবুত না হাজার বই পড়লেও কাজ হবে না ।ম্যাগুস, ম্যানহাটন ,নোভা, ইটিএস, কাপলান, প্রিন্সটন, ব্যারনস সবই ব্যর্থ হবে আপনাকে ভালো স্কোর করাতে ।

জিআরই বই মুখস্ত করে দেয়া কোন পরীক্ষা না ,আর এখানে কমন কিছু পাবার চান্স নাই ।তবে রেয়ারলি কেউ এক-দুই টা একটু পরিচিত বা সম্পূর্ণ পরিচিত প্রশ্ন পেতে পারে ।

আমরা বিভিন্ন গ্রুপে জয়েন করি যে যা বলে সেটাই মাথায় নিয়ে কনফিউসনে ভুগি কিন্তু শুরু করিনা !শুরু করলেও আজ এটা কাল সেটা পড়া শুরু করি কিন্তু ভালো ভাবে বুঝে বুঝে কোনো টাই শেষ করিনা । আপনাকে বিভিন্ন জন বিভিন্ন তথ্য দিবে হয়ত তার জন্য ঐটাই কার্যকর ছিলো কিন্তু সেটা আপনার জন্য নাও হতে পারে ।

মনে করেন কেউ ভালো ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ছাত্র ।সে ম্যাথে ভালো হবে বা করবে এটাই স্বাভাবিক । ব্যতিক্রম ও আছে কিন্তু সেটা কম দেখা যায় ! আপনি শুরু থেকেই আর্টস বা বিজনেস বিভাগে পড়ছেন আপনার কাছে কোয়ান্ট হার্ড লাগবে এটাই স্বাভাবিক তবে অনেকেই খুব ভালো পারে আর্টস কমার্স বিভাগ এ পড়া সত্বেও । এমনকি 170 পেতে ও দেখছি ।তবে বেশিরভাগ ক্ষেত্রেই ম্যাথে হোঁচট খেতে দেখি ।

আপনার লেভেল থেকে আপনাকে স্কোর টার্গেট করতে হবে । মনে করেন আপনি ম্যাথ ভার্বাল দুটোতেই দুর্বল আপনি 310 -315 টার্গেট করতে পারেন বড়জোর! কিন্তু 330+ টার্গেট করা বোকামি ছাড়া আর কিছুই না ।পরিশ্রমের বলে ভালো স্কোর করা যায় কিন্তু জন্মগত ভাবে ট্যালেন্ট না হলে ব্যাকগ্রাউন্ড শক্তিশালি না হলে আকাশ কুসুম চিন্তা করা ভুল ।তবে ব্যতিক্রম আছে কিন্তু রেয়ার!

কেউ 340 ই পেল কিন্তু এমন টা না যে সে যা বলবে আর যা পড়াবে যা সাজেশন দিবে তাতে আপনি ও সেটাই পাবেন বা কাছাকাছি পাবেন ।জিআরই তে ভালো করতে আপনার নিজের পরিশ্রম দরকার আত্মবিশ্বাস দরকার টেকনিক্যালি আগানো দরকার ।এ জন্য অবশ্যই ভালো গাইড লাইন দরকার কিন্তু কারও ভালো স্কোর হলেই সে আপনাকে ভালো স্কোর এনে দিতে পারবেনা ।যে এমনটা বলবে সে মিথ্যা বলবে ।

কোন প্রতিষ্ঠান, কোন শিক্ষক আপনার জন্য হেল্পফুল হবে না যদি আপনি নিজে খুব বেশি চেষ্টা না করেন, রেগুলার প্র্যাকটিস না করেন বুঝে বুঝে ।আপনি নিজেই শিক্ষক আপনার জন্য ।

জিআরই ফিল্ডে এসে অনেকেই 1 মাসের মধ্যেই আত্মবিশ্বাস হারিয়ে ফেলে, ছেড়ে দেয় পড়া ।শুধু টাকা নষ্ট করে ।জিআরই শুরু করার আগে ভাবুন যে ভাবেই হোক পার হবোই, দশজন পারলে আমি ও পারবো ।হুজুগে বাঙালি হয়েন না ।ইচ্ছে না থাকলে ,পরিশ্রম করার মানসিকতা না থাকলে দুরেই থাকেন ।
তবে লেগে থাকলে সাফল্যের দেখা পাবেন। জিআরই পান্তা ভাত ও না আবার পাথরের মতো কঠিন ও না ।
মনে করেন আপনি আর্টস এর স্টুডেন্ট, আপনার 310 হলেই হবে 330 লাগবে না ।নিজের সব কিছু ঠিক ঠাক মত বুঝে আগালেই আপনার প্রয়োজনীয় স্কোর তুলতে পারবেন ।

নিজে পরিশ্রম না করে স্কোর আশা করা ভুল ।

একটা সত্য ঘটনা: আমাকে পরিচিত একজন একটা ম্যাথ পাঠিয়েছিলো শর্টকাট এ করে দিতে আমি করার পরে অপশন দেখছিলাম উত্তর কিভাবে দেওয়া হয়েছে ।খেয়াল করে দেখলাম উত্তর একটু পরিবর্তন করে দিছে আমার উত্তর থেকে ।খুব ভাবতে ছিলাম কেমনে করবো ।ঐ সময় আমার মেসে একটা ছেলে ছিলো অ্যাডমিশন টেস্ট দিতে এসেছে ছিল বিশ্ববিদ্যালয়ের ।উদ্ভাস এ কোচিং করত বুয়েটে চান্স নিবে কিন্তু নিয়মিত পড়ত না ।কিন্তু ম্যাথ খুব ভালো পারতো! যাইহোক বুয়েটে চান্স পাইনি, তবে পড়লেই পেতে পারত ।বুয়েটে না হলেও বাকি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছিল ।আমার ম্যাথ করা দেখতে ছিল হঠাৎ আমাকে ভাবতে দেখে কলম খাতা নিয়ে নিল 5 সেকেন্ডের মধ্যে করে দিছিল ।আমি অবাক! পরে কৌতূহলতার বশতে ওরে কয়েক টা খুবই হার্ড লেভেলর ম্যাথ দিছিলাম ,ছেলেটা আমাকে শুধু বলে দেন বাংলাতে কি চাইছে ।বলে দেবার সাথে সাথে তার সমাধান করে ফেলতো ।বাংলা মিডিয়াম এর ছাত্র ছিল সে ।আমার মনে হয়েছিল ছেলেটা জিআরই প্রস্তুতির শুরুর দিন থেকেই পারফেক্ট স্কোর (170)
পাবার যোগ্য যদি ভাগ্য সাথে থাকে ।মনে করেন ঐ ছেলে জিআরই দিয়ে ম্যাথে 170 আর ভার্বাল এ160+ পেল আর আপনাকে বললো সে শুধু জিআরই এর কিছু প্রশ্নের নমুনা দেখে পরীক্ষা দিয়ে 330+ পেয়েছে ! আপনি কি করবেন ও যা বলছে তাই করবেন নাকি? ভেবে দেখেন নিজের অবস্থান ।ফার্মাসি পড়ে আমাকে ম্যাথে 164 পেতে অনেক পরিশ্রম করতে হয়েছে, অনেক কিছু পড়তে হয়েছে, টেকনিক জানতে হয়েছে ।কিন্তু ঐ ছেলে টা hsc পাস করেই আমার চেয়ে বেশি ম্যাথ পারে জিআরই এর তাও অনেক ফাস্ট করে । মনে করেন ঐ ছেলে টা আপনার মেন্টর আর আপনি মনে করেন আর্টস,কমার্স বা মেডিকেল স্টুডেন্ট ।অনেক দিন ম্যাথ থেকে দুরে এখন আপনার মেন্টর যদি আপনাকে বলে coordinate geometry এই এই সূত্র জানলে সহজেই হবে কিন্তু আপনি quadrant ই চেনেন না
তাহলে আপনার অবস্থা কি হবে ! কিন্তু মেন্টর আপনার অবস্থান জানে না ।আর ভার্বাল এ হঠাৎ করেই কেউ ভালো করেনা এর জন্য অনেক সময় লাগে হাইলি ডেডিকেটেড হতে হয় ।তবে যাদের ছোট বেলা থেকে ইংলিশ এ ভালো দক্ষতা তারা খুব সহজেই জিআরই ভার্বাল আয়ত্তে আনতে পারে ।আমি কয়েক হাজার ওয়ার্ড পারতাম কিন্তু রিডিং স্কিল ভালো ছিল না । যা স্কোর পাইছিলাম ভার্বালে সেটা পরিশ্রমের বলেই ।কিন্তু অনেকেই ওয়ার্ড কম জেনে ও ভালো করে ।আমরা অনেকেই জিআরই তে ওয়ার্ডের বই এর জন্য যতটা মাথা ঘামায় কিন্তু ততটা মাথা ঘামায় না কোয়ান্ট ভার্বাল নিয়ে! আজ এই বই কাল ঐ বই ধরি কিন্তু শেষ করিনা! এভাবেই চলে যায় দিন আর এক সময় থেমে যায় প্রস্তুতি!

তো কেউ 330 + পেলে নিজেকে তার সাথে তুলনা দিবেন না নিজের জায়গা থেকে চেষ্টা করবেন ভালো করার ।আপনার চেষ্টা থাকলেই কেউ আপনাকে সাহায্য করতে পারবে জিআরই তে । আপনার অবস্থান যে বুঝবে সেই আপনাকে সাহায্য করতে পারবে ।

তবে হর লব লসাগু গসাগু না পারা কেউ ও জিআরই তে তার জায়গায় ভালো করছে, করে আর করবে ।শুধু চেষ্টা করে যেতে হবে সঠিক ভাবে । don't give up

সবাই ভালো করেন এই শুভকামনা রইলো 😍কেউ খারাপ দৃষ্টিতে নিবেন না আশা রাখি! আমি অনেক দিনের অভিজ্ঞতা থেকে লিখেছি 🙂

First Make a choice, take a chance and change the life ❤

 

লিখেছেনঃ

মোঃ মিজানুর রহমান সোহেল

Instructor of GRE, Online Gre Preparation

Works at GREC - Graduate Resources Enhancing Center

Masters of Pharmacy

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags