Search any words, questions and so on here.

এথিক্স বা নৈতিকতা

এথিক্স বা নৈতিকতা

লিখেছেনঃ ড. রাগিব হাসান

Dr. Ragib Hasan

Associate Professor,

Dept. of Computer and Information Sciences,

University of Alabama at Birmingham

He also leads the SECuRE and Trustworthy Computing Lab (SECRETLab).

And the founder of Shikkhok.com

 

যারা বিদেশে পড়তে যাবেন, বা আবেদন করছেন, তাদের কাছে কিছু নীতিকথা বলতে চাই। নীতিকথা শুনে পালিয়ে যেতে পারেন :), সেই রিস্ক সত্তেও বলতে চাচ্ছি, কারণ এটা বিদেশে আবেদন ও পড়াশোনার ক্ষেত্রে খুবই দরকারি।

ব্যাপারটা হলো এথিক্স। বাংলায় বলা চলে নৈতিকতা। বাংলাদেশে পড়ার সময়ে ক্লাসের পরীক্ষায় বা হোমওয়ার্কে কপি-পেস্ট, চোথা মারা এগুলা বেশ কমন ব্যাপার। (স্বীকার করুন বা না করুন, অনেকেই, ইফ নট অল, এটা করেছেন)। দেশের স্কুল কলেজ ইউনিভার্সিটি লেভেলে এগুলা অতো সিরিয়াসলি দেখা হয় না। কিন্তু প্রবাসে যখন হায়ার স্টাডিতে যাবেন, তখন এই ব্যাপারগুলা নিয়ে খুব সিরিয়াস থাকতে হবে। কারণ প্রায় সর্বত্রই এগুলা একেবারে ক্ষমার অযোগ্য অপরাধ। প্রথমবারে যিরো, পরেরবারে এক্সপেল। একেবারে যিরো টলারেন্স।

বিদেশে কেউ নকল করেনা সেটা সত্যি না, কিন্তু করে ধরা পড়লে শাস্তিটা এরকমই কড়া। পত্রপাঠ উপরের দুইটার কোনোটা। এমনকি পরীক্ষায় শুধু না, হোমওয়ার্কে নকল করলেও অনার কোড সেখানে প্রযোজ্য। এবং এইসবক্ষেত্রে ধানাইপানাই করে কোনো কাজ হয়না।

ethics

সেরকমভাবে না হলেও ভর্তির আবেদনের সময়েও সততা বজায় রাখুন, SOP বা অন্যান্য ডকুমেন্ট নকল/কপিপেস্ট/চোথা মারা বাদ দেন। একবার বাংলাদেশের এক শিক্ষার্থী আরেকজনের আন্ডারগ্রাজুয়েট থিসিসকে নিজের বলে চালিয়ে দিয়ে এডমিশন ম্যানেজ করেছিলো। সেই ঘটনা প্রকাশ হয়ে যাবার পরে সে তো এক্সপেল হয়ই, সেই ইউনিভার্সিটিতে বছর চারেক/পাচেকের জন্য বাংলাদেশী ছাত্র নেয়াই বন্ধ করা হয়।

এই কথাগুলা বার বার করে বলছিলাম, কারণ এথিক্সের উপরে বাংলাদেশের ইউনিভার্সিটিতে সেরকম কিছু শিখানো হয় না, তার উপরে কপি/চোথা এগুলার জনপ্রিয়তা অনেক। আপনারা যখন বিদেশের নানা ইউনিভার্সিটিতে যাবেন, আপনারা হবেন বাংলাদেশের প্রতিনিধি। "অনার কোড" জানি না বলে পার পাবেন না, তাই ঠেকে শিখার আগেই একটু এথিকাল ব্যাপারে ক্লিয়ার হয়ে থাকবেন। হায়ার স্টাডিজে এথিকাল ও একাডেমিক ইন্টেগ্রিটি অত্যন্ত বড় একটা ব্যাপার।

ব্যস, নীতি কথা শেষ। পুরাটা পড়ে বিরক্ত হলেও একটু খেয়াল রাখবেন।

 

আমেরিকায় উচ্চশিক্ষা নিয়ে লেখকের আরো একটি চমৎকার লিখাঃ আমেরিকায় উচ্চশিক্ষা ! ফান্ডিং না পেলে কীভাবে পড়বেন?

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags