Search any words, questions and so on here.

আমেরিকায় উচ্চশিক্ষা - পিএইচডি - কী করবেন, কী করবেন নাঃ পর্ব - ১

আমেরিকায় উচ্চশিক্ষা - পিএইচডি - কী করবেন, কী করবেন নাঃ পর্ব - ১

লিখেছেনঃ ড. রাগিব হাসান

Dr. Ragib Hasan

Associate Professor,

Dept. of Computer and Information Sciences,

University of Alabama at Birmingham

He also leads the SECuRE and Trustworthy Computing Lab (SECRETLab).

And the founder of Shikkhok.com

এই লেখাটি যখন লিখছি, তখন ফল সেমিস্টারে ভর্তির সিদ্ধান্ত এসে গেছে সবার কাছে, অনেকেই পিএইচডি করতে যাচ্ছেন আর কয়েক মাস পরেই। আপনাদের জন্যই এই লেখাটি লিখছি।

আমেরিকায় উচ্চশিক্ষা সিরিজের পাঠকদের কাছ থেকে অনুরোধ পেয়েছি, পিএইচডি করার সময়ে কী করবেন, কী করবেন না, এরকম কিছু নিয়ে যেন লিখি। আজকের লেখার বিষয়বস্তু সেটাই।

(১) প্রস্তুতি -- আপনি আগে যেসব ডিগ্রির জন্য পড়াশোনা করেছেন, ব্যাচেলর্স কিংবা মাস্টার্স, তাদের সবার চাইতে পিএইচডি ডিগ্রির পড়াশোনাটা আলাদা। কারণ হলো অন্যান্য ডিগ্রিগুলো মূলত কোর্স ভিত্তিক -- অনেক সময় থিসিস অপশন থাকে বটে, কিন্তু মূল গুরুত্বটা কোর্সের উপরেই। পক্ষান্তরে পিএইচডি করার সময়ে মূল গুরুত্ব হলো গবেষণার উপরে -- আপনার জিপিএ কতো, তা কিন্তু কেউ দেখবে না, বরং দেখবে আপনার গবেষণা কেমন এবং তার উপরে কয়টি গবেষণাপত্র প্রকাশ করতে পেরেছেন। কাজেই শুরু থেকেই বুঝতে হবে, আপনি এই পর্যায়ে গবেষণা করতে এসেছেন। গবেষণা কাকে বলে, কীভাবে শুরু করবেন, সেটা আপনার এডভাইজর শেখাবেন আস্তে আস্তে, কিছু কোর্সও করতে হবে, তবে আগে থেকে কিছুটা আইডিয়া নিয়ে গেলে ভালো। আর মানসিকতাও পাল্টাতে হবে। গবেষণাকে অবহেলা করে কোর্সের উপরে কেবল জোর দিলে আপনি পিএইচডি শেষ করতে পারবেন না।

গবেষণার ব্যাপারে তাই আগে থেকে কিছু ধারণা নিয়ে যান। আমার টাইমলাইনে বা গবেষণায় হাতে খড়ি বইটিতে এই সংক্রান্ত বেশ কিছু দিকনির্দেশনা দিয়েছি, সেটা দেখে নিতে পারেন। (বই এর বিজ্ঞাপন দিচ্ছি না, হা হা হা, বইটা সংগ্রহ না করতে পারলে বইয়ের ফেইসবুক পেইজে গেলে এমনিতেই বইয়ের নানা লেখা পেয়ে যাবেন)।

(২) সময় ব্যবস্থাপনা -- টাইম ম্যানেজমেন্ট অনেক বড় একটা ব্যাপার, আর পিএইচডি করার সময়ে সেটার কথা খেয়াল রাখাটা আরো বেশি বেশি দরকার। পিএইচডি করার সময়টাতে আসলে অনেক সময়েই একটা বদ্ধ কুয়ায় আটকে পড়ার দশা হয় -- মাস গেলে স্টাইপেন্ড আসে, চাকুরি খোঁজার চিন্তা নাই, এডভাইজর ঢিলা হলে কাজের তাগাদাও নাই, সকাল বেলা ল্যাবে এসে এডভাইজরকে চেহারা দেখানো, আর তার পরে কম্পিউটারের সামনে বসে দুনিয়ার সব সাইট ব্রাউজ করে বেড়ানো, এরকম গণ্ডিতে আটকে যাওয়াটা খুবই সাধারণ ব্যাপার -- নিজের চোখে এরকম প্রচুর মানুষকে দেখেছি। লাগে ফান্ডিং দিবে এডভাইজর। কাজের চাপ কম, তাই হৈহুল্লোড় করে উইকেন্ডে দলবেধে ঘুরাঘুরি এসব করে করে অনেকেই ভুলে যান, সময় যাচ্ছে চলে, বয়স বাড়ছে, কিন্তু পিএইডির মূল লক্ষ্যের দিকে আগানো হচ্ছে না তেমন। আমার পিএইচডির ইউনিভার্সিটি অর্থাৎ ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট আরবানা শ্যাম্পেইনে অনেককে দেখেছি ৮ বছর পার করে ফেলতে এভাবেই, কিন্তু এই সময়টাতে কী করেছেন তার জবাব দেয়ার মতো সেরকম কোনো পাবলিকেশন নাই। এডভাইজরকে খুশি রাখতে পারার ভ্রান্ত সাফল্যে বুঁদ হয়ে এদের সময় যাচ্ছে, গেছে চলে। একটা সময় দেখেছেন সহপাঠী সবাই পাশ করে গেছে, কিন্তু নিজে আদু ভাই (বা বোন) হয়ে পড়ে আছেন সেখানে।

কাজেই এমনটা মোটেও হবেন না। আপনি মোটামুটি কয় বছরে পিএইচডি করতে চান, সেটা ভেবে রাখুন। আর সেটা করতে হলে কী করতে হবে, তাও জেনে নিন, দরকার হলে কম্পিউটারের উপরে প্রিন্ট করে লাগিয়ে রাখুন, যাতে প্রতিদিন নজরে পড়ে।

(৩) সফট স্কিল -- পিএইচডির পরে চাকুরি ও ক্যারিয়ার নিয়ে লিখেছি অন্য জায়গায়, এই সব চাকুরিতেই একটা ব্যাপার আছে তা হলো সফল হতে হলে আপনার কোর্সলব্ধ বিদ্যার বাইরেও অন্যান্য দক্ষতা লাগবে। যেমন রিসার্চকে প্রেজেন্ট বা উপস্থাপন করার দক্ষতা, অন্য মানুষের সাথে একসাথে কাজ করার ক্ষমতা, এবং দুর্দান্ত কমিউনিকেশন স্কিল (লিখিত বা মৌখিক)। কাজেই পিএইচডি করার সময়ে শুরু থেকেই এসব দক্ষতা অর্জনের দিকে নজর দিন।

(৪) নিজের গণ্ডির বাইরে যাওয়া -- প্রথমবার বিদেশে এসে অনেকেরই একটা প্রবণতা থাকে, নিজের দেশের গ্রুপ খুঁজে বের করে সেখানেই মেলামেশা করে বসা। আমি নিজেও এক সময়ে এই ভুলটা করেছি। এই গণ্ডির বাইরে বেরুতে শিখুন। কেবল বাংলাদেশী ছাত্র সমাজ খুঁজে বের করে সেখানে আটকে না থেকে তার সাথে সাথে স্থানীয় আমেরিকান কিংবা আন্তর্জাতিক শিক্ষার্থী এবং এলাকার অন্যান্য মানুষের সাথেও মিশতে থাকুন জোরেসোরে। আপনি এইখানে অন্তত ৫ বছর থাকবেন, আর ক্যারিয়ারও হয়তো করবেন আমেরিকাতেই। কাজেই নানা দেশের নানা রকমের মানুষের সাথে মেশার অভ্যাসটা করুন। আরামের জন্য আড্ডার লোভে বাংলাদেশীদের মধ্যে আটকে থাকলে কুয়ার ব্যাঙের মতোই অবস্থা হবে। সেখান থেকে বেরিয়ে এসে সবার সাথে মিশুন, আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় থেকে নানা অনুষ্ঠানের আয়োজন করে, তাতে অংশ নিন, বন্ধু বাড়ান নানা দেশের।

--

(লেখাটা অনেক বড় হয়ে যাচ্ছে, তাই আজকে এখানেই থামছি, আগামীতে আরো লিখবো আশা রাখছি। )

** এক সময়ে (বা হয়তো এখনো) প্রবাসযাত্রী শিক্ষার্থীদের ব্যাগে "রান্না খাদ্য পুষ্টি" নামের রান্নার বইটি গুঁজে দেয়া হতো। আমার সামর্থ থাকলে আপনাদের সবার ব্যাগে গবেষণার উপরে আমার বইটি গুঁজে দিতাম। তা যখন পারছি না, তখন বইটির ফেইসবুক পেইজের লিংকটি গবেষণায় হাতে খড়ি দিচ্ছি আবারও। বইটি না পেলেও এই পেইজে বইটির যা লেখা পাবেন, কপি করে বা প্রিন্ট করে রাখেন, শুরুর দিনগুলোতে আপনাদের কাজে আসবে)।

[চলবে]

#আমেরিকায়উচ্চশিক্ষা #যুক্তরাষ্ট্রেউচ্চশিক্ষা

আমেরিকায় উচ্চশিক্ষা নিয়ে লেখকের আরো একটি চমৎকার লিখাঃ আমেরিকায় উচ্চশিক্ষা ! ফান্ডিং না পেলে কীভাবে পড়বেন?

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

 

Related Posts


Recent Posts


Categories


Tags