Search any words, questions and so on here.

গ্রাজুয়েশনের পরপর চাকরী নাকি উচ্চশিক্ষার প্রস্তুতি নাকি দুইটাই একসাথে?

গ্রাজুয়েশনের পরপর চাকরী নাকি উচ্চশিক্ষার প্রস্তুতি নাকি দুইটাই একসাথে?

লেখক পরিচিতিঃ 

শহীদুল্লাহ কায়সার দিপু

Shahidullah Kaiser Dipu

Lecturer, Daffodil International University

Studied, Islamic University of Technology

 

গ্রাজুয়েশনের পরপর #চাকরী নাকি #উচ্চশিক্ষার প্রস্তুতি নাকি দুইটাই একসাথে? এই একটা ডিসিশান নিতে গিয়ে আমি অনেক প্রব্লেম ফেস করসি। যার ফলে অনেক স্টেপে বেশি সময়-অর্থ নষ্ট হইসে। মানসিক প্রেশারেও ছিলাম বেশি। আবার অনেক জুনিওর আর স্টুডেন্ট রাও এইটা নিয়ে জিজ্ঞেস করে যে কখন GRE/ IELTS/ TOEFL এইসব পরীক্ষার প্রস্তুতি নিবে? আমি নিজে এইসব ব্যাপারে এক্সপার্ট না। বাট তাও মোটামুটি একটা আইডিয়া দিতে পারি যাতে আমার মত প্রব্লেম কারো ফেস করতে না হয়।

প্রথমেই বলে রাখি কোন সেশন কখন শুরু হয়(আমি জানতাম ই না FALL, SPRING কখন শুরু হত)। মোটামুটি সব ভার্সিটিতে FALL শুরু হয় AUGUST থেকে। সো কেউ যদি ২০২০ এর FALL এ এপ্লাই করতে চাই তাহলে ২০১৯ এর অগাস্টের মধ্য সব রেডি রাখা সবচেয়ে ভালো। নভেম্বরে পর্যন্ত চাইলে টাইম নেওয়া যায়। বাট এইটার অসুবিধা আছে একটা। আপনি প্রফেসর মেইলের এনাফ টাইম পাবেন না। কানাডায় প্রফেসর ছাড়া ফান্ডিং পাওয়া খুব ই টাফ। আমি কানাডায় এপ্লাই ই করতে পারি নাই সময়ের অভাবে।

আপনার যদি কানাডা/ইউরোপ টার্গেট থাকে তাইলে শুধু IELTS দেন( কানাডার সামনের কয়েকটা ভার্সিটিতে GRE লাগে শুধু)। আর আমেরিকা এপ্লাই এর জন্য GRE মাস্ট(কয়েকটা ভার্সিটি আবার GRE চাই না)

এখন বলি GRE/TOEFL/IELTS কখন দেওয়ার উপযুক্ত সময়। সত্যি বলতে এইটা পুরাপুরি ডিপেন্ড করে নিজের উপর।

১)চাকরীর সাথে সাথে GRE: 
সবচেয়ে জনপ্রিয় সিস্টেম এইটা। পাশ করার পরপর ই সবাই চাই একটা চাকরী তে জয়েন করে আলহামদুলিল্লাহ স্ট্যাটাস দিতে, ফ্যামিলির জন্য কিছুর করতে। আবার যাদের ফ্যামিলির ফিনানশিয়াল কন্ডিশন ভালো না তাদের চাকরী তে জয়েন করতেই হবে ফ্যামিলি সাপোর্ট দিতে+ হায়ার স্টাডির খরচ জমাতে।
কিন্তু বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এইটা একটু ঝামেলার। একাডেমিয়া তে জবের কথা বললে ম্যাক্সিমাম ভার্সিটিতে জানুয়ারি সেশনে লেকচারার নেয়। সো যাদের গ্রাজুয়েশন নভেম্বরে হয় তারা এপ্লাই করতে পারে ইজিলি। কিন্তু যাদের অন্য সময়ে হয় একটু ওয়েট করা লাগতে পারে। ঠিক নাই এইটার আসলে। আর অন্য কোম্পানি / ফার্ম এ রেগুলার ব্যাসিসে রিক্রুট করে। সো গ্রাজুয়েশনের পরে এক দুই মাস মানে ফেব্রুয়ারি পর্যন্ত চাকরীর হালচাল বুঝে আসতে আসতে প্রিপারেশন নিলে May/June মাসে GRE দেওয়া যায়। আর ১ মাস প্রস্তুতি নিয়ে জুলাই মাসে TOEFL/IELTS দেওয়া যায়। তার মানে অগাস্টের আগেই সব রেডি। কিন্তু সফটওয়্যার ফার্ম/ইন্ডাস্ট্রি জবে টাইম ম্যানেজ করা খুব টাফ। আবার একাডেমিয়া তে ক্রেডিট বেশি ধরাই দিলে GRE প্রিপারেশন নিতে গেলে একটু কষ্ট হয়ে যায়। কিন্তু ইম্পসিবল না। আমার ফ্রেন্ড Samsung এর প্রেশার কুকারে থেকেই GRE কোপাইসে। সো যেভাবেই হোক অগাস্ট/সেপ্টেম্বরের মধ্যই সব রেডি করা দরকার যদি পরের বছর যেতে চান।

২) আর কেউ যদি কোন চাকরী তে জয়েন না করে উচ্চশিক্ষার প্রস্তুতি নিতে চায় তাহলে নভেম্বর থেকে অগাস্ট পর্যন্ত টাইম থাকে। অনেক টাইম। বাট এইখানে মনকে মানানো একটু কঠিন। কারণ, আশেপাশের ফ্রেন্ডদের জব করতে দেখলে এই সময় আপনার বিশ্রী বিশ্রী ইংলিশ পড়তে ইচ্ছেও করবে না(Medium/Version ব্যাকগ্রাউন্ডের ওদের ইংলিশে ঝামেলা হয় না)। আমি নিজে সাফার করসি অনেক যখন দেখলাম আমার ডিপার্টমেন্টের ৩০ জন মত জানুয়ারির মধ্যই জয়েন করে ফেলসে। মাঝে GRE পড়া বন্ধ করে এপ্লাই করতে গেসি। তখন দেখি আবার এভেইলেভল সার্কুলার নাই। এরপর ভদ্র ছেলের মত আবার GRE তে ব্যাক করসি। মানে কোনটাই ভালোভাবে হয় না। ঐ যে পার্ফেক্ট প্ল্যানের অভাবে যা হয় আরকি। স্কোর ও ভালো আসে নাই।
সো মনস্থির করেন আপনি কোনটা করবেন।

৩) থার্ড ইয়ারের শেষ/ ফাইনাল ইয়ারের শুরুতে চাইলে GRE শুরু করা যায়। এখন অনেকে এইটা করে। পুরোদমে প্রিপারেশন না। আস্তে আস্তে শুরু করা। কিন্তু ব্যাপারটা যদি এমন হয় যে আপনি সিজি ধরেই রাখতে পারতেসেন না GRE পড়তে গিয়ে, তাইলে এই পন্থা আপনার জন্য না। তবে একাডেমি তে থাকা অবস্থায় যদি সম্ভব একটা পাব্লিকেশন করে ফেললে আপনার হায়ার স্টাডি অন্যদের থেকে ৩০% আগাই গেলো। একটা পাব্লিকেশন+ ভালো সিজি থাকলে হাই জিয়ারি স্কোর থেকে ভালো অনেক ক্ষেত্রে। সো পাব্লিকেশনের ধান্দা একদম না থাকলে GRE শুরু করা উচিত।

উপরের যা বলসি সব আমার মত এভারেজ স্টুডেন্টদের জন্য। অনেক স্টুডেন্ট আছে যাদের এফিসিয়েন্সি অনেক বেশি। এদের জন্য সব ই জায়েজ। এরা সিজি, পাব্লিকেশন, জব, হায়ার স্টাডির প্রিপারেশন সব একসাথে নিতে পারে। এদের চিন্তা বাদ দেন। আপনি নিজের ক্যাপাবিলিটি হিসাব করে আগান।

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags