Search any words, questions and so on here.

আসার সময় বদনা লইয়া আসিও

আসার সময় বদনা লইয়া আসিও

লিখেছেনঃ

আব্দুল্লাহ আল মামুন

Abdullah Al Mamun

Research Assistant (RA), University of Houston

Freelance Writer at Prothom Alo

PhD in Chemistry, University of Houston

MSc in Physical Chemistry, Jagannath University

BSc. in Chemistry, Jagannath University

গত বছর যুক্তরাষ্ট্রে আসার আগ মুহূর্তে পাওয়া সিনিয়রদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদেশ, :P পরম্পরা অনুযায়ী এ বছর জুনিয়রদের কাছে হস্তান্তর করি।

সদ্য জি.আর.ই/টোফেল দেওয়া ছেলে, কথা বললেই মুখ থেকে কঠিন কঠিন ইংরেজি শব্দ বাহির হয়। সে কিনা শেষমেষ বদনা লইয়া মার্কিন দেশে রওয়ানা করিবে? এ কেমন বিচার! আশেপাশের মানুষদের মধ্য "হা হা" রি-অ্যাকশন শুরু হইয়া গেল।

বড় লাগেজে বদনা একপাশে সরাইয়া B&H কোম্পানির কাগজে মোড়ানো তামাক পাতা রাখিবার জায়গা করি, এই দেখিয়া লোকজনের "হা হা" রি-অ্যাকশন "হায় হায়"-এ পরিণত হইল। যে কখনো বিড়ি খাওয়াতো দূরের কথা ভার্সিটির বিড়ি চত্বরের আশপাশ দিয়াও যায় নাই সে কিনা লাগেজে কার্টুন ভরে এই জিনিস নিচ্ছে! মার্কিন মুল্লুকে পা রাখিবার পর এই ছেলে যে অ্যালকোহলের পুলে সাঁতর কাটবে না তাহার নিশ্চয়তা কি! বহুল কষ্টে বুঝাইতে সক্ষম হইলাম, রসায়নের ছাত্র হিসেবে ল্যাবে অ্যালকোহলের ব্যবস্থা (খাইবার জন্য নহে) থাকিলেও B&H কোম্পানির তামাক পাতা আমার নিজের জন্য না। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বটে, কিন্তু যুক্তরাষ্ট্রে বসবাসরত ভাই-ব্রাদার যাহারা অলরেডি এতে অভ্যস্তই আছেন, তাহারা যদি দেশী ভাইয়ের আগমন উপলক্ষ্যে দেশী জিনিসের স্বাদ আস্বাদনের সুযোগ পায় তাহাতে ক্ষতি বৃদ্ধি হইবে না।

বদনার মত প্রসিদ্ধ আর সিগারেটের মত নিষিদ্ধ জিনিস লইয়া ঊসার(USA) বিমান বন্দরে অবতরণ করিলাম। নামিয়াই দরজার ধাতব হাতল ধরিতে গিয়া জমিয়া থাকা চার্জের বৈদুতিক শক খাইলাম। ঊসায় উচ্চশিক্ষার সখ যে শক দিয়া শুরু হইবে এবং এই শক একের পর এক চলিতেই থাকিবে ইহা তখনো জানিতাম না। বিমান বন্দরের ধৌত কক্ষে কার্য সম্পাদন করিয়া চারপাশে পানির উৎস খুঁজিতে লাগিলাম। যথারীতি অনুধাবন করিলাম এই দেশের ধৌত কক্ষে কোন পানির উৎস থাকে না। এই জাতি শুধুমাত্র পাতলা কাগজ দিয়াই কার্য সম্পন্ন করে। বদনার মাহাত্ম এতক্ষণে বুঝা গেল। সাথে বুঝিলাম বাঙালি চিপায় পড়লে লুংগি ছাড়া থাকিতে পারিবে, কিন্তু বদনা ছাড়া অন্তত আমেরিকায় থাকা অসম্ভব। এই কেইসে স্যার অনন্ত জলিলও অসম্ভবকে সম্ভব করিতে পারিতেন কিনা ইহা আমার জানা নাই।

যাহাই হোক, বৈদ্যুতিক শক কিংবা কালচারাল শকে অভ্যস্ত হইতে খুব বেশি সময় লাগে নাই। অল্প দিনেই বুঝিলাম এ জাতি আসলে সারা রাত জাগিয়া ক্লাবে পার্টি করে না, তাহারা বিকেলে ডিনার করিয়া সন্ধ্যায় ঘুমাইয়া পড়ে। সপ্তাহান্তে মজা করে আর সারা সপ্তাহ বাংলাদেশের কুকুরের চেয়ে বেশী খাটে (অন্যদিকে তাদের কুকুরগুলো বাংলাদেশের মানুষের চেয়ে বেশি আরাম করে।) সবচেয়ে বড় শক ছিল ক্যাম্পাসের লকার রুমে। অনেকগুলো পুরুষ মানুষ দিগম্বর অবস্থায় ভাবলেষহীনভাবে একসাথে গোছল করিতেছে এই দৃশ্য বাঙ্গালী হিসেবে সহ্য করিবার মতন না। প্রথম সেমিষ্টারে না বুঝে খারুস টাইপের কোন ইন্সট্রাক্টরের কোর্স নিলে কি ধরণের শক-এর মধ্য দিয়া যাওয়া লাগে তাহার স্বাক্ষী লাইব্রেরীর ছোট্ট কিউবিকল আর থার্মোডাইনামিক্স বইয়ের প্রত্যেকটা পাতা। একটা বিষয় বলিয়া রাখা ভাল, অনেককেই বলিতে শুনি এই ভার্সিটির বাংলা কমিউনিটি সাহায্য করে ওই ভার্সিটির ওরা করে না ইত্যাদি ইত্যাদি। বাঙ্গালী সকল জায়গায়ই বাঙ্গালী। "বি" ইউনিভার্সটির শিক্ষার্থী ছাড়া বাইরের কাউকে আমি সাহায্য করে সময় নষ্ট করি না, এই টাইপের বাঙ্গালীও খুঁজিয়া পাওয়া যাইবে আবার আপনার ভর্তি হয়ে যাওয়ার পর বাসা ঠিক করা থেকে বাজার করিয়া দেওয়া পর্যন্ত সকল ঝামেলা কাঁধে লইবে এমন বাঙ্গালীও পাওয়া যাইবে। প্রথম টাইপের মানুষ লইয়া শক খাওয়া বা অভিযোগের কিছু নাই কেননা শেষোক্ত টাইপের মানুষই আপনি বেশি খুঁজিয়া পাইবেন।

লেখা খুব বেশি বেশী দীর্ঘ করা যাইবে না। যাহারা বদনা লইয়া আসার অপেক্ষায় আছেন তাহাদেরও দ্রুত চলিয়া আসা উচিত। রাত্রির পর রাত্রি জাগিয়া কঠিন কঠিন জি.আর.ই ওয়ার্ড আর মাথা ঘোরানো রিডিং কম্প্রিহেনশান পড়িয়া কেন দেশের বাহিরে আসিবেন? কারণ আপনি ভাল ফলাফলধারী তুখোড় শিক্ষার্থী, বিদেশ থেকে ডিগ্রী লইয়া আপনি তৃতীয় বিশ্বের জনবহুল ছোট্ট দেশটার পরিবর্তন ঘটাবেন। কারণ আপনার সিজিপিএ খারাপ, ক্লাশের পিছনের বেঞ্চে বসিয়া বসিয়া ছাত্রজীবনের বেশিরভাগ সময় পাড় করিয়া ফেলেছেন, এখন নিজের যোগ্যতা প্রমাণের জন্য দ্বিতীয় সুযোগ চান, আপনি ভালবাসার মানুষের প্রতারণার জবাব দিতে চান, মা-বাবার ভালবাসার প্রতিদান দিতে চান............ইত্যাদি ইত্যাদি। অন্তত মাষ্টার্স প্রোগ্রামে ১-২ বছরের জন্য হলেও দেশের বাইরে আসা উচিত।এইটা হবে অনেকটা প্রশিক্ষণের মত। নানা জাতির সাথে মিশিয়া মন-মানসিকতা একটু পরিবর্তন করা দরকার।

ধর্ম, বর্ণ, সংখ্যাগুরু, সখ্যালঘু, জেন্ডার, সেক্সুয়াল অরিয়েন্টেশন, আস্তিক, নাস্তিক ইত্যাদির উর্দ্ধে 'মানুষ' শব্দটা ভালমত বুঝিবার জন্য হইলেও ছাত্র হিসেবে নানান জাতির সাথে মিশার সুযোগটা গ্রহন করা উচিত।

শুধুমাত্র ডিগ্রী অর্জনই শেষ কথা নয়। ছাত্র অবস্থায় গাড়ী কিনবেন। কোন এক গ্রীষ্মে সকল ব্যস্ততা থেকে ছুটি নিয়ে গর্জে উঠবে আপনার ভি এইট ইঞ্জিনের কনভার্টিবল। শিরোনামহীন শুনতে শুনতে ড্রাইভ করে চলে যাবেন ওয়াইওমিং এর ইয়েলো স্টোন ন্যাশনাল পার্কে। হালকা উষ্ণ বিকেল কাটবে বড়শিতে মাছ ধরে। সন্ধ্যায় সব আলো নিভে গেলে হ্যামক-এ শুয়ে আপনি যখন মহাকাশ ভেদ করে আসা তারা গুলো দেখবেন, তখন ইনসমনিয়ার রাতগুলোতে পড়া A তে Aberrant, Z তে Zephyr মনে করে ইমোশনাল হবেন, হাসবেন। শীতল হবে পাশে রাখা কফির পেয়ালা। আর সেই সাথে দেশে ফিরে কি কি করবেন তা ভেবে শীতল হবে আপনার মন।

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

Related Posts


Recent Posts


Categories


Tags