Search any words, questions and so on here.

আমি কিভাবে প্লেনের টিকেটে ২৫ হাজার টাকা সেভ করলাম

আমি কিভাবে প্লেনের টিকেটে ২৫ হাজার টাকা সেভ করলাম

ভিসা তো পেয়ে গেছেন। এখন আমাদের মত গরীব বাংগালিদের দরকার চিপ প্লেনের টিকেট। আমরা অধিকাংশ মানুষ জীবনে প্লেনের টিকেট কেটে বিদেশে যাই নাই। তাই জিনিসটা একটু ভীতিজনক হইলেও নিজে নিজে করলে অনেক টাকা বাচানো সম্ভব।
প্রথমে পরিচিত ট্রাভেল এজেন্সির সাথে আব্বু কথা বলল। এরা অনেক দিন ধরে পরিচিত বলে বলল কম দামে দিবে। ঢাকা-ফ্রানকফুর্ট দুইটা টিকেট পরবে ৫১+৫১= ১ লাখ দুই হাজার টাকার মত।
নেট ঘেটেও একই তথ্য পাইলাম।
তারা বলল " আপনি এখনই আমাদের কাছ থেকে টিকেট কেটে না ফেললে দাম আবার হুট করে বেড়ে যেতে পারে।"
-_-
পরে মনে হইল আমার ফোনে standard chartered bank থেকে প্লেনের টিকেটের বিভিন্ন ডিস্কাউন্টের অফার আসে মাঝে মাঝে। মেসেজে air fare লিখে সার্চ দিয়ে দেখলাম ২০% ডিসকাউন্টে টিকেট বিক্রি করছে Go zayaan.
Gozayan থেকে কিনলে ২০% ডিস্কাউন্টে SCB কার্ডে পেমেন্ট করলে দাম পড়বে ৪৩+৪৩= ৮৬ হাজার টাকা।
ভাবলাম আরো একটু ঘেটে দেখি।
বিদেশে যারা যায় তারা অনেকেই student universe থেকে টিকেট কাটে। এই ওয়েবসাইটে স্টুডেন্টদের জন্য, যাদের বয়স ২৬/৩১ এর নিচে (অফারভেদে) তাদের জন্য অনেক কমে টিকেট বিক্রি করে এরা। বিভিন্ন ফেসবুক পোস্ট ঘেটে দেখলাম এরা রিলায়েবল।
এরা একই টিকেট দুইটা মিলে ৮১ হাজার টাকায় বিক্রি করছে।
So save হচ্ছে আরো ৫ হাজার টাকা। কিন্তু সমস্যায় পরলাম স্টুডেন্ট প্রমান করতে যেয়ে। আমার পাসপোর্টের ভিসা ছবি পাঠানোর পরও তারা মানতে রাজি না আমি স্টুডেন্ট। কাস্টমার কেয়ারে ৪/৫ বার কথা বলার পর বুঝলাম বয়স ২৬ এর নিচে হলেও এই দাম টিকেট কিনতে পারব।
বড় সমস্যা দেখা দিল এর পরে। বাংলাদেশ সরকার ক্রেডিট কার্ডে একবারে ৩০০$ এর বেশি পেমেন্ট করতে দেয় না। কয়েকবার ট্রাই করার পর বিভিন্ন মানুষজনের পোস্টের কমেন্ট পরে বুঝলাম আমার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড লাগবে। বাংলাদেশি কিছু ব্যাংক দেখলাম ৩০০$ এর বেশি পেমেন্ট করতে দেয়, SCB দিল না।
খুজতে খুজতে একটা ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড জোগাড় করলাম।
তখন আবার আরো একটা ওয়েব সাইটের খবর পেলাম। নাম Sta travel.
এরা দেখি আরো কমে প্রায় ৭৯ হাজার টাকায় দুইটা টিকেট বিক্রি করছে।
নেট ঘেটে একটা প্রোমো কোড পাইলাম যেটা দিলে আর ৩০$ ছাড় পাওয়া যাবে।
প্রোমো এপ্লাই করে দেখি কাজ করতেসে না। কাস্টমার কেয়ারে মেসেজ দিলাম। তারা বলল এই প্রোমো তাদের ওয়েবসাইটের US version এ কাজ করবে। এইটা UK version এ ট্রাই করতেসি আমি।
তাদের US version এ যেয়ে প্রোমো দিয়ে টিকেটের দাম কমায়ে আনলাম ৭৭ হাজারে।
পে করার সময় দেখি নতুন যন্ত্রনা। এরা চুরি ঠেকানোর জন্য একটা ব্যবস্থা নিয়ে রাখসে। সেটা হল কেউ যদি "X" নামে কারো ক্রেডিট কার্ড ইউজ করে তাহলে যাত্রীদের মাঝে X অবশ্যই থাকতে হবে। নাহলে পেমেন্ট হবে না।
পুরাতন ফেসবুক পোস্ট ঘেটে এইটারও সমাধান বের করলাম। দেখলাম কাস্টমার কেয়ারে যোগাযোগ করলে তারা নাম, ইনফরমেশন নিয়ে টিকেট কেটে দিবে। আর একটা এক্সটার্নাল লিংক মেইলে পাঠায়ে দিবে। সেটা দিয়ে পে করলে আর ঝামেলা থাকে না।
আমি US website এ যোগাযোগ করতে পারতেসিলাম না। তাই
আমি UK website এ কাস্টমার কেয়ারে মেসেজ দিলাম।
একজন নাম,বয়স যা যা লাগে সব নিয়ে টিকেটের ইনফরমেশন পাঠায়ে দিল মেইলে।
আমি ওকে বলার পর তখন পেমেন্ট লিংক পাঠায়ে দিল।
আমি বললাম "আমার দুইটা টিকেটের দাম কত পরবে?"
বলল "৭৩৬ পাউন্ড" যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে ৭৭ হাজার টাকার মত হয়।
আমি লিংকে যেয়ে টাকা পে করে দিলাম।
পরে বুকিং নাম্বার থেকে এয়ারলাইনস এর ওয়েব সাইটে যেয়ে সিট কনফার্ম করে ফেললাম। সব চেক করে কাস্টমার কেয়ারের লোককে ধন্যবাদ দিয়ে বের হয়ে গেলাম।
১. ট্রাভেল এজেন্সি থেকে টিকেট না কাটাই ভাল। তারা লাভ রেখে টিকেট সেল করবে। এর জন্য দাম একটু বেশি পরবে।
২. ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড যোগাড় করতে পারলে কাস্টমার কেয়ারে চ্যাট করে টিকেট কাটলে সব সময় ওয়েবসাইটে দেখানো দাম থেকে কমে পাওয়া যায়। Sta travel এর ট্রাভেল এজেন্ট দের কাছে কিছু ডিস্কাউন্ট থাকে। তারা এই ডিস্কাউন্টগুলা দেয়।
৩. ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড না পাইলেও নেটে ঘেটে বাংলাদেশ থেকেই ছাড়ে অনেক টিকেটের সন্ধান পাওয়া যায় যেমন gozayaan এ পাইসি আমি। চেস্টা করলে দেশি ক্রেডিট কার্ড যোগাড় করাই যায়।
৪. আমার কাছে sta travel টাই সবচেয়ে কম দামি মনে হইছে। আমি যদি US site থেকে কিনতাম তাহলে হয়ত আরো কিছু সেভ করা যাইত কিন্তু আমি আর ঐ ঝামেলায় যাই নাই। টিকেট শেষ হয়ে যাবে বা প্লেনে ভাল সিট পাব না এই ভয়ে ছিলাম।
৫. Seatguru / flight expert টাইপ কয়েকটা ওয়েব সাইট দেখে আপনি যে প্লেনে যাবেন তাদের সবচেয়ে ভাল সিট কোনগুলা সেটা পাওয়া যায়। সেই অনুযায়ী ভাল সিট গুলা বুক দেয়া যায়। প্লেন অনুযায়ী প্লেনের ভাল/ খারাপ সিট ভ্যারি করে।
৬. ট্রান্সিট টাইম একদম কম নিলে অনেক সময় প্লেন মিস হতে পারে। তাই ৩/৪ ঘন্টা ট্রান্সিট টাইম নিলে ভাল।
৭. প্রথমবার আমি নিজে টিকেট কেটেছি৷ ভুল আশা করি হয় নাই। তারপরেও যাওয়ার সময় বোঝা যাবে সব ঠিক ছিল নাকি।
৮. আমি যতদূর জানি দেশের কোন ব্যাংক একাউন্ট এর ক্রেডিট কার্ড যেমন SCB দিয়ে ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকে ৩০০$ এর বেশি কাটা যায় না। অন্তত আমি পারি নাই। আপনার অন্য দেশের কারো কার্ড লাগবে যেটা ইন্টারন্যাশনাল যেমন কানাডা/আম্রিকার কারো কার্ড।

 

লিখেছেনঃ

তাবিব ইবনে মাজহার

RWTH Aachen University, Germany 

Ex data scientist Grameenphone Ltd.

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags