Search any words, questions and so on here.

কানাডিয়ান ম্যাপল দেখবো বলে! পর্বঃ ৪

কানাডিয়ান ম্যাপল দেখবো বলে! পর্বঃ ৪

২০১৭ এর জুন মাসে ২য় বারের মত কানাডায় প্রবেশ করলাম। এবার আর দুরু দুরু বুকে নয়। পিছুটানহীন, দুরন্ত বালকের বেশে!

মনে পড়ে প্রথমবার যখন ঢাকায় এসেছিলাম বুয়েটের হলে, নিজেকে কেমন যেন অনাহুত, আনস্মার্ট , গেয়ো গেঁয়ো ঠেকতেছিলো। সবাইকে অনেক বেশি ফাস্ট মনে হত. আর নিজেকে মনে হত ক্ষেত! নিজেকে লুকিয়ে রাখতাম। কিন্তু মিডটার্মের বন্ধে বাড়ি থেকে ঘুরে এসেই নিজেকে কেমন জানি অনেক upgraded আর স্মার্ট ভাবা শুরু করেছিলাম। ঠিক এক্ষেত্রেও একই ফিলিং পেলাম। কারণটা শেয়ার করছি:

দুই ক্ষেত্রেই (কানাডা আগমন/ঢাকা আগমন) প্রথমবার আমার হোমওয়ার্ক এ কিছুটা ভুল ছিল. যেমন ছোট সিটিতে সুযোগ বেশি মনে করা (ভার্সিটি মানেই বিশাল ব্যাপার), এখানকার মাস্টার্সকে অনেক গুরুত্ত্ব দেয়া (জ্ঞান অর্জনটাই আসল), নিজের দেশের অভিজ্ঞতা এখানে অচল ভাবা (গ্রামীণ কালচার, বন্ধু বাঁধবের সাথে উঠাবসা) ইত্যাদি। এমনটা অনেকেই ভাবেন এবং এখানকার অনেকেই তা বলে থাকেন। কিন্তু আমার মনে হয়:

১. ছোট সিটি দিয়েই কানাডার জীবন শুরু করা উচিত নয়. এতে আপনার কানাডার উপর বিরূপ ধারণা হবে। জীবনে ট্রান্সফর্মেশনের এই সময়টাতে অবশ্যি হাতের কাছে একই পেশার কিছু লোক থাকতেই হবে যা ছোট সিটিতে কখনোই পাবেননা। ওখানে লোক কম বলে শুরুর দিকের বেচে থাকার যে জব তও পাবেন না। ফল স্বরূপ আপনি হতাশ হবেন এবং আস্থা হারাবেন নিজের উপর।

২. এখানে মাস্টার্সের চেয়ে কাজের অভিজ্ঞতাকে বেশি গুরুত্ত্ব দেয়া হয়। মাস্টারস তখনি করবেন যদি দেশে আপনার ডিগ্রীটা অনেক আগের হয় অথবা হাতে যথেষ্ট টাকা আছে তাই কিছুটা রিলাক্স করা যায় এখন! ওসাপের লোভে কখনোই বাছবিচার ছাড়া পড়া শুরু করতে যাবেন না। এতে কাজের চেয়ে অকাজ বেশি হবে।

৩. দেশে আপনি যে কাজী করুন না কেন, নিজের ফিল্ডের দিকে অবশ্যি চোখকান খোলা রাখবেন। অন্যরা কি করছে জানার চেষ্টা করবেন এবং ফুলিয়ে ফাঁপিয়ে নিজের সিবিতে তা এড করবেন। তবে এমন কিছু বলতে যেয়েন না আবার যা আপনি আয়ত্ত্ব করতে হিমশিম খাবেন। ছোট্ট একটা উদাহরণ দেই, ধরুন আপনি এপ্পলাই করছেন প্রোগ্রাম কোঅর্ডিনেটর পদে। আমরা জানি আমাদের দেশে এধরণের কাজগুলি খুব বেশি অর্গানআইজ্ড নয়। কিন্তু আপনিতো জানেন একটা আদর্শ প্রজেক্ট বা প্রোগ্রাম ম্যানেজমেন্ট এ কি কি এলিমেন্টস থাকে। বানিয়ে ফেলুন না নিজে নিজে একটা প্রজেক্ট, মেক ইট সাকসেসফুল এবং আপনাকে বানিয়ে নিন তার লিডার হিসেবে। কে যাচাই করতে যাচ্ছে। এই যে আপনি একটা প্রজেক্ট করেছেন শো করলেন এটাই কিন্তু আপনার যোগ্যতা কারণ সুযোগ পেলে আপনি এভাবেই করতেন তাই না?!

শুরু করে দিলুম সত্য মিথ্যা মিলিয়ে সার্কুলারে যা চায় ঠিক সেরকম করে কাজের অভিজ্ঞতা সহ আপ্পলাই করা. লেগেও গেল খুব শিগ্রী। চোখেমুখে তখনও জেট লেগের ধাক্কা!

১৮ জুন ল্যান্ডিং, ২৩ জুন এপ্লাই, ২৬ জুন টেলিফোনে ইন্টারভিউ, ৭ জুলাই সরাসরি ইন্টারভিউ,  অগাস্টে জয়নিং লেটার। ৫ টা জব এ এপ্লাই, ৪ টাতে ইন্টারভিউ, ৩টাতে অফার ( Bombardier, Air Canada, Air Georgian)। নিজের কাছেই অবিশ্বাস্য ঠেকছিল, আমি এত কোয়ালিফাইড?! কোনটা ফেলে নেবো কোনটা রে! অবশেষে বোম্বাডিয়ারি বেছে নিলাম।

বাহাদুরি করে বলছিনা, এসবি সম্ভব হয়েছিল বায়োডাটায় হাল্কা চালাকি এবং একিসাথে কিছুটা ভাগ্যের সহায়। এখানে অনেকেই আপনাকে ক্যারিয়ার কাউন্সেলিং, বায়োডাটা লিখনের উপায়, সোসাল নেটওয়ার্ক অনেক ভাবেই হেল্প করবে বলবে কিন্তু এক যায়গায় সবাই ভুল করে আর তা হল আপনার আগের অভিজ্ঞতাকে প্রথমেই অচল বলে বাদ দেয়া। আজ থেকে ১০ বছর আগে তা বাদ দেয়ার মত হলেও এখন কিন্তু বাংলাদেশের কাজের ধারা এবং ক্ষেত্র অনেক আপগ্রেডেড। যা দরকার তা হল হাল্কা ঘষা মাজা। এ নিয়ে কেউ হেল্প চাইলে আলাদাভাবে আলাপ করব।

একদিকে বোউকে নিয়ে ডক্টর এর কাছে যাওয়া, আবার অন্যদিকে চাকুরির প্রিপারেশন। প্রশ্ন করতে পারেন চাকরিত পেয়েই গেছেন, তবে প্রিপারেশন কিসের? অই যে বললাম কিছু টুয়িস্ট সিভিতে। যে অভিজ্ঞতার কথা বাড়িয়ে বলেছিলাম তা আয়ত্ত্ব করতে হবে না?! শুরু করে দিলাম রাত জেগে আরেক ফাইট। যে মানের যোগ্য নিজেকে ডিক্লেয়ার করেছি সে মানে নিজেকে নিতেই হবে কিন্তু হাতে সময় খুব কম। আল্লাহ আল্লাহ করছি জয়েনিং টা যেনো আরো দেরিতে হয়। লাকিলি হাতে ১ মাস সময় পেয়ে গেলাম।

 

যাইহোক, যথারিতি জয়েন করে খুশি মনে জব শুরু করলাম বোম্বাডিয়ার এয়ারোস্পেস এ। আমাকে পায় কে, মাটিতে আর পা ই পড়ে না!

কিন্তু দুই সপ্তাহ যেতে না যেতেই ধরনিতে পদারপন করতে হল। এখানকার চাকুরির চিরায়ত অনিশ্চয়তার অনেক গোপন দিক চোখের সামনে উন্মোচিত হতে লাগলো। সেই সাথে শুরু হল বুকে ধুরুধুরু কাপণ!

চলবে.....

 

প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন! 

দ্বিতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুন! 

তৃতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুন! 

লিখেছেনঃ

Fahim Ahmed

Maintenance Program Engineer, De Havilland Aircraft of Canada Limited, Canada

Studied, Bangladesh University of Engineering and Technology

Facebook: https://www.facebook.com/fahim.ahmed.376

Email: fahim50509@yahoo.com

linkedin: https://www.linkedin.com/in/afm-fakhruddin-9b621739

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags