Search any words, questions and so on here.

কানাডিয়ান ম্যাপল দেখবো বলে! পর্বঃ ২

কানাডিয়ান ম্যাপল দেখবো বলে! পর্বঃ ২

কানাডার ছাত্র জীবন ভীষণ কষ্টের টিউশন ফি বেশি হওয়াতে সবাই বেপক সিরিয়াস ফেল করে এক সেমিস্টার দুবার করতে কেউই ইচ্ছুক না তার উপর সামারে কোর্স কম থাকায় বাকি সময়টায় চাপ পরে বেশি আর স্কলারশিপসহ মাস্টার্স হলেতো কোথায় নেই,পড়া এবং চাকুরীর খাটুনি দুটোই আছে এতো বেস্ততার ভিড়ে ক্লাশ চলাকালীন ছাত্রদের অন্যদিকে নজর দেবার সময় খুব কম আর আমার মত পরিবারওয়ালা বুড়ো ছাত্র হলে বেস্ততার কারণে ক্লাশ করাই দায়! সহপাঠীদের সাথে বয়সের গ্যাপটাও চোখে পড়ার মত কোনো কিছু শেয়ার করতে কেমন যেন সংকোচ হতো আপনারা বলবেন পড়ার আবার বয়স কি ? আমি বলবো, জনাব পড়ার কোনো বয়স না থাকলেও পড়া উপভোগের কিন্তু একটা বয়স আছে বাড়ির দেয়াল কাঁচা থাকতে যেকোনো সাইজের ইট সেখানে পোতা গেলেও দাঁড়িয়ে যাওয়া দেয়ালে নতুন ফুটো করে রড ঢুকাতে গেলে দেয়ালেই ফাটল ধরবে!

তবুও দাঁতে কলম (দাত) চেপে শুরু করে দিলাম এই আশায় যে, উন্নত, আধুনিক দেশ, নতুন কিছুতো শিখতে পারবো যা আমাদের মতো পিছিয়ে পড়া দেশে পাইনি নামকরা প্রথম সারির কানাডিয়ান বিশ্ববিদ্যালয় ! ল্যাব ফ্যাসিলিটিও না জানি কেমন হবে হয়ত দেখবো চারদিকে নানান অত্যাধুনিক কলকব্জার ছড়াছড়ি! ডান বাম যেদিকে তাকাই দেখতে পাবো ল্যাপটপ, রোবট, আরো কত কি !

বিধিবাম!! ফল সেমিস্টারে যে টা কোর্স নিলাম তার টাই ইতিমধ্যে বুয়েটে পড়ানো শেষ এবং বাকিটা ননডিপার্টমেন্টাল ফুলে ফাঁপা বেলুনে হটাৎ পিন ডুকালে যেমন ভুশ করে চুপসে যায় তেমনি আমার ক্লাশ লেকচারে মনোযোগ দেবার ইচ্ছা এবং আগ্রহ দুটোই হারিয়ে গেল থাকবেইবা কি করে? সবি যে বুয়েটের কল্লানে আগেই জানা! ননডিপার্টমেন্টাল কোর্সের শিক্ষকমশায়কে দেখে মনে হত ওনাকে ইচ্ছের বিরুদ্ধে কেউ এই রাস্তায় নামিয়ে দিয়েছেন, পালাতে পারলে বাঁচেন!

canada immigration

একেতো পুরাতন পড়া, তারউপর পকেটের টাকা দিয়ে মাস্টার্স করছি, তাই কোর্সের প্রায়োগিকতা নিয়ে নতুন করে ভাবতে লাগলাম অনেকের কাছে শুনেছি এখানে উচ্চ শিক্ষা নিলে চাকরি পেতে সহজ হয় কিন্তু এই মানের সুউচ্চ শিক্ষায় কিছু হবে বলে নিজেরই বিশ্বাস হচ্ছিল না ওয়েস্টার্নের মত ভার্সিটিতে এই অবস্থা হলে বাকিদের কি অবস্থা ভাবুন হয়ত আমারটা কোর্স বেসড বলে তাই কিন্তু তাতেও হিসেবে মিলছেনা কি করি, কি করি ৫০০০ ডলার পেমেন্ট হয়ে গেছে ভর্তি বাতিলের শেষ সময় মিড্ অক্টোবর অক্টোবর এসে গেছে এখনই সিদ্ধান্ত নিতে হবে নাহলে আরো ১০০০০ ডলার হাওয়া হবে এই ভার্সিটির জন্যই এখানে আসা ভর্তি বাতিল করলে করবোটাকি? কোনো অড জব পাচ্ছি না যে করে কিছু সেভ করবো টরন্টো মুভ করার কথাও ভাবি মাঝে মাঝে কিন্তু সমস্যা হলো বৌ খুব খুশি এখানে আমাদের বন্ধুদের বৌরা আবার কাকতালীয়ভাবে কাছাকাছি বয়সের তাছাড়া সব বৌরা আবার মোটামুটি বেকার জীবন কাটাচ্ছে তাই তাদের মধ্যে আড্ডাবাজি ভালোই জমছে তার উপর ঢাকাতে মেয়েরা যতটাই নিরীহ এখানে ততটাই মহীরুহ! সে এখানেই থাকবে প্রয়োজন হলে একা একা! আমাকে মাসে মাসে কিছু পাঠালেই হবে!

যাই হোক, বিমানের কলিগদের সাথে টুকটাক আলাপ হতো শুনছি বিমান সরকার প্রদত্ত পে- স্কেল বাস্তবায়ন করতে যাচ্ছে সবাই বেস্ত কার বেতন বেড়ে কত হচ্ছে এই হিসেবে দু একজন আগ বাড়িয়ে আমারটাও হিসেবে করে দিচ্ছে আমি কত পেতাম এর মধ্যে চুড়ান্ত ঘোষণা এবং সাথে ইন্ডিভিজুয়াল বেতনের সার্কুলার জারি হলো আমার বেতন বেড়ে হল লক্ষাধিক (আফটার ট্যাক্স)!! মাথাতো পুরাই নষ্ট!

ভার্সিটির খুব পাশেই মনোরম একটা পার্ক ছিল-গিবনস পার্ক বাসা থেকে একটু দূরে হলেও হেটে যেতে খারাপ লাগতো না সময় পেলেই বৌকে সাথে নিয়ে পার্ক থেকে একটু ঢুঁ মেরে আসতাম যতটা না প্রকৃতি দেখতে তার চেয়ে বেশি মানুষ দেখার আশায়! শনি রবি বেশি যেতাম মানুষের আনাগোনা বেপক (!) বাড়ে তাই অন্য দিনগুলিতে পার্কের পরিবেশটা থাকতো গা ছমছমে সুন্দর সবচেয়ে যেটি দেখার মতো ছিল এর মসৃন পিচঢালা বাইক লেনটা দেখলে পা নিশপিশ করতো! একটা দ্বিচক্রযান থাকলে মন্দ হতোনা এদিকে মনের ভেতর দোটানা, লন্ডন থাকি কি না থাকি শেষমেশ সকল দোটানা ছুড়ে ফেলে পা-টানা সাইকেল একটা কিনেই ফেলবো মনস্থির করলাম যদি লন্ডন ছেড়েই যাই তবে ওয়ালমার্টের ৯০ দিনের ফেরত দেয়ার সুযোগের সদ্যবহার করার সুযোগতো থাকলোই গেলাম নিকটস্থ ওয়ালমার্ট এদিক ওদিক ঘুরি ফিরি বেরুবার সময় বাজেট ছিল ১০০ ডলার কিন্তু ফেরত যদি দিবো তবে দামি কেন নয়? ১০০ ডলার বাজেট মুহূর্তেই হয়ে গেলো ২৮০ ডলার ড্যাশিং একটা সাইকেল কিনে বাসের ডগায় বেঁধে ফিরে চললুম ঘরের পানে!

কথায় আছে (আদৌ আছে কিনা জানিনা!) অভাগা যা ভাবিবে, কবু কি তা ফলিবে? কেনার দিনের মাথাতেই পাশ্চ্যাতের অন্যতম সর্বোচ্চ বিদ্যাপীঠের পাঠাগারের সামনে থেকেই গেয়ান বিদ্যাকে কাঁচকলা দেখিয়ে উন্নত দেশের উন্নত চোর মহাশয় তার চুরি বিদ্যা দেখিয়ে আমার বই সাইকেলটি লকসহ বগলদাবা সরি উরু দাবা করে নিয়ে গেলো! সাথে সাথে গেলাম ক্যাম্পাস পুলিশের কাছে পালিশ স্থান কাল পাত্র শুনে বললো ওই জায়গায়টাই আমাদের সিসি ক্যামেরার আওতায় নাই কেবল লাও ঠেলা সৌভাগ্য আর কাকে বলে এদেশের পুলিশের মাথায় গিলু যে একটু কম তা প্রমানের সুযোগটা পেয়ে ছাড়তে চাইলাম না আমি বললাম "এখানে ক্যামেরা নাই তা আপনি জানেন, আমি জানি কিন্তু চোর কি জানে?" পুলিশ বললো- "না" . আমি কই-"তাইলে এলাকাটিও আন্ডার সিসিটিভি সারভাইলেন্স লেখা থাকলে ক্ষতি কি ছিল?" পুলিশ কয়-"চোর বলেকি তার সাথে আমরা ধোঁকাবাজি করবো?" এবার আপনারা নেন ঠেলা! (অবশ্য দুদিন পরে দেখলাম ওই জায়গায় ছবিসহ লেখা- হেই থিফ, ইউ আর আন্ডার অবজারভেশন!)

বাসায় এসে বৌকে বললাম ঘটনা বৌ বললো তুমিতো এখানে থাকতে চাচ্ছ না তাই এটা বোধহয় এখান থেকে চলে যাও বলার সাইন

কানাডা ঘুরতে যাচ্ছি বলে বিমান থেকে দু মাসের ছুটি নিয়ে এখানে আসা চাকরি যাবে যাবে করেও ঝুলে আছে এদিকে এখানে এভিয়েশন ফিল্ডের বাজার খুব খারাপ দেখছি তাছাড়া ফিল্ডটাও রেগুলেটেড কুইবেক কিছু কোম্পানি আছে কিন্তু ভাষা গত কারণে ঐদিকে না যাওয়াই ভালো হাতে থাকলো কেবল দুইটা অপশন- টরন্টো ফিরে অড জবের পাশাপাশি ট্র্যাক পাল্টানোর চেষ্টা শুরু করা অথবা ওসাপ লোন নিয়ে বাকি আর সবার মতো গোলেমালে বর্তমানটা কাটিয়ে দেয়া কিন্তু এভিয়েশনে এতদিনের অভিজ্ঞতা, রক্ত পানি করা কোর্সগুলি, এয়ারপোর্ট এন্ট্রির সুযোগ সব ছেড়ে দিবো এই এত দিন পরে এসে? মনে মনে স্থির করলাম এই লাইন ছাড়বোনা প্রয়োজনে যদি কানাডা ছাড়তে হয় তাও সামনে এসে হাজির হল তৃতীয় অপশন মাথা আমার আরো বেশি কনফিউসড হয়ে গেলো চূড়ান্ত সিদ্ধান্তটা বোধহয় নিতেই হচ্ছে

প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন! 

লিখেছেনঃ

Fahim Ahmed

Maintenance Program Engineer, De Havilland Aircraft of Canada Limited, Canada

Studied, Bangladesh University of Engineering and Technology

Facebook: https://www.facebook.com/fahim.ahmed.376

Email: fahim50509@yahoo.com

linkedin: https://www.linkedin.com/in/afm-fakhruddin-9b621739

===========================================================================================

যারা জি,আর,ই ভারবাল নিয়ে চিন্তিত তারা ভিডিও গুলো দেখতে পারেনঃ জি ,আর, ই হাই ফ্রিকুয়েন্সি ওয়ার্ড

জি,আর,ই জিওমেট্রি পার্ট নিয়ে যারা চিন্তিতঃ জিওমেট্রি ইন ওয়ান প্লে লিস্ট

You would also like to know: I20 is the most important document that you will need for a student visa in the USA.

Related Posts


Recent Posts


Categories


Tags